• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ফ্লোরিডায় হামলার ‘দায় স্বীকার’ আইএসের


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৩, ২০১৬, ০৪:০৮ এএম
ফ্লোরিডায় হামলার ‘দায় স্বীকার’ আইএসের

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সমকামীদের নৈশক্লাবে বন্দুকধারীর গুলিতে ৫০ জন নিহতের ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গি গোষ্ঠীর বার্তা সংস্থা আমাক রোববার দায় স্বীকারের এই বার্তা দিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

নাইন/ইলেভেনের পর যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ এই হামলার দায় স্বীকার করে আইএস বলেছে, আমেরিকার ফ্লোরিডা স্টেটে গে নাইট ক্লাব লক্ষ্য করে সশস্ত্র হামলা, যাতে শতাধিক মানুষ নিহত বা আহত হয়েছে তা একজন আইএস যোদ্ধা চালিয়েছেন। স্থানীয় সময় শনিবার মধ্যরাতে ফ্লোরিডার অরল্যান্ডো শহরের পালস নৈশক্লাবে ঢুকে গুলি চালায় এক বন্দুকধারী। প্রায় তিন ঘণ্টা পর সেখানে ঢুকে তাকে গুলি করে হত্যা করে পুলিশ।

পরে হামলাকারীর পরিচয় সনাক্ত করে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, ফ্লোরিডার ফোর্ট পিয়ার্স এলাকার বাসিন্দা ওমর সিদ্দিক মতিন (২৯) এই হামলা চালান। জঙ্গি সংশ্লিষ্টতার সন্দেহে এর আগে দুই দফায় এফবিআইয়ের তদন্তের মুখে পড়া মতিন হামলার সময় যুক্তরাষ্ট্র পুলিশে ফোন করে আইএসের প্রতি আনুগত্যের কথা বলেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে মতিনের বাবা মীর সিদ্দিক বলেছেন, ধর্মীয় কারণে এ হত্যাকাণ্ড ঘটেছে বলে তিনি মনে করেন না।

একে ‘সন্ত্রাস ও বিদ্বেষের কাজ’আখ্যায়িত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, শোক ও ক্ষোভ প্রকাশ এবং ‘আমাদের জনগণকে রক্ষার জন্য সমাধান আনতে’ আমেরিকানরা ঐক্যবদ্ধ।


সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!