• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা মমতার অনুপ্রেরণা


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৯, ২০১৯, ০৮:০৯ পিএম
বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা মমতার অনুপ্রেরণা

ঢাকা : ব্রিগেডে 'ভারত ঐক্য' সমাবেশে মোদী সরকারের পতনের মধ্যদিয়ে গণতন্ত্র পুনঃরুদ্ধার ও দ্বিতীয় স্বাধীনতা সংগ্রামের ডাক দেন  তৃণমূল কংগ্রেস প্রধান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এসময় ব্রিগেড মঞ্চে বাংলাদেশের স্বাধীনতা উদযাপনের ইতিহাস তুলে ধরে বিজয় অর্জনে লড়াই করার অনুপ্রেরণা খুঁজে নিতে আহবান জানান তিনি।

শনিবার  (১৯ জানুয়ারি) কোলকাতার ব্রিগেডে নিজের বক্তব্যের এক পর্যায়ে মমতা বলেন, বাংলাদেশ লড়াই করে স্বাধীনতা অর্জন করেছে। বাঙলার এই ব্রিগেডের বুকে সেই অর্জনের উদযাপন হয়েছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ইন্দিরা গান্ধীর হাত ধরে। ব্রিগেডের মঞ্চে এই বাঙলার বুক থেকেই গণতন্ত্র হরণকারী মোদী সরকারের বিরুদ্ধে দ্বিতীয় স্বাধীনতা অর্জনের লড়াই শুরু হবে। বিজয়ের পর এই ব্রিগেডে বিজয় উদযাপন করবো আমরা।

সমাবেশে আরো বক্তব্য রাখেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা, তামিলনাড়ুর ডিএমকে নেতা স্ট্যালিন, অরুণ শৌরি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নেতা হেমন্ত সোরেন প্রমুখ। এছাড়া বক্তব্য রাখেন বিভিন্ন দলের প্রধান ও রাজ্য প্রধানগণ।

এসময় সমাবেশে উপস্থিত ছিলেন এনসিপি নেতা শরদ পওয়ার, কংগ্রেস প্রতিনিধি অভিষেক মনু সিঙ্ঘভি, বহুজন সমাজ পার্টির প্রতিনিধি সতীশ মিশ্র, ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা, সমাজবাদী পার্টি নেতা এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব এবং দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া, আপ নেতা অরবিন্দ কেজরিওয়ালসহ অন্যান্য রাজনৈতিক নেতৃত্ব।

এসময় নেতারা মোদী সরকারে নানা অনৈতিক ও গণতন্ত্র নাশকারী কর্মকাণ্ডের সমালোচনা করেন। তারা বলেন,  ভারতের বাতাসে বিষ ছড়াচ্ছে নরেন্দ্র মোদী এবং বিজেপি। ব্রিগেড মঞ্চের এই জোট যেখানে মানুষের সঙ্গে সেখানে মোদী-অমিত শাহের জোট এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআইয়ের সঙ্গে। ব্রিগেড সভায় দেয়া বক্তব্যের এক পর্যায় এই মন্তব্য করেন সমাজবাদী পার্টি নেতা এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!