• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রথম বাচ্চা দিল ‘ব্লু ওয়াইল্ড বিস্ট’


গাজীপুর প্রতিনিধি জুন ৫, ২০১৮, ০২:৫৮ পিএম
বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রথম বাচ্চা দিল ‘ব্লু ওয়াইল্ড বিস্ট’

গাজীপুর : গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তিনটি ব্লু ওয়াইল্ড বিস্ট রোববার তিনটি বাচ্চা প্রসব করেছে। এই প্রথম এই পার্কে কোনো ব্লু ওয়াইল্ড বিস্ট বাচ্চা প্রসব করল। এ নিয়ে এই পার্কে এই পরিবারের সদস্য সংখ্যা হলো ১৩। ইতঃপূর্বে ওই পরিবারে ৪টি পুরুষ ও ৬টি মাদি ব্লু ওয়াইল্ড বিস্ট ছিল।

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজর মো. সরোয়ার হোসেন খান বলেন, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে এই পার্কে পূর্ণবয়স্ক ১১টি ব্লু ওয়াইল্ড বিস্ট আনা হয়। তাদের মধ্যে একটি বিস্ট রোগে ভুগে মারা গিয়েছিল। এই প্রাণীগুলোকে আফ্রিকা মহাদেশের দক্ষিণ-পূর্ব এলাকার দেশগুলোতে প্রাকৃতিক পরিবেশে বিচরণ করতে দেখা যায়।

এরা তৃণভূমিতে দল বেঁধে চলাফেরা করে থাকে। প্রতিবছর সেপ্টেম্বর-অক্টোবরে (বর্ষা মৌসুমের শেষদিকে) তারা প্রজনন করে এবং সাড়ে আট মাস পর বাচ্চা প্রসব করে। প্রতিটি বাচ্চার ওজন হয় সাধারণত ১৯ কেজির মতো। প্রথমে বাচ্চাদের গায়ের রঙ ধূসর ((টনি ব্রাউন) এবং পূর্ণবয়স্ক হলে তার বর্ণ হয় নীলাভ ধূসর। প্রতিবার এরা সাধারণত একটি করে বাচ্চা প্রসব করে থাকে। আট মাস থেকে এক বছর পর্যন্ত এরা মায়ের সঙ্গে থাকে ও দুধ পান করে। এক সপ্তাহ পর থেকে মায়ের দুধের পাশাপাশি ঘাস খেতে চেষ্টা করে। পরে তারা স্বাধীনভাবে বিচরণ করে থাকে। এরা ছোট ঘাস খেতে বেশি পছন্দ করে।

পুরুষ বাচ্চারা দুই বছর এবং মাদি বাচ্চারা ১৬ মাসে প্রজননক্ষম হয়। প্রাকৃতিক পরিবেশে ব্লু বিস্ট ২০ বছর এবং আবদ্ধ পরিবেশে ২৪ বছর পর্যন্ত বাঁচতে পারে।  

তিনি আরো বলেন, প্রসবের কয়েক মিনিট পর বাচ্চা উঠে দাঁড়ায় এবং দৌড়াতে শুরু করে। বাচ্চারা এখন সাফারিতে মায়েদের সঙ্গে খেলা করে বেড়াচ্ছে, দৌড়াচ্ছে। বাচ্চা তিনটি মাদি না পুরুষ এখনো নির্ধারণ করা হয়নি। মানুষ দেখলে তারা নিরাপদ দূরত্বে সরে যাচ্ছে। নিরাপত্তার স্বার্থে কাউকে তাদের কাছে যেতে দেওয়া হচ্ছে না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!