• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে কুমার বিশ্বজিতের গান


বিনোদন প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৯, ০৩:৪০ পিএম
বঙ্গবন্ধুকে নিয়ে কুমার বিশ্বজিতের গান

ঢাকা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রথমবারের মতো কোনো গান গাইলেন চিরসবুজ সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। গানটি গাওয়ার পর গত তিন মাসেরও বেশি সময় ধরে গানটির মিউজিক ভিডিও নির্মাণের পরিকল্পনা শেষে গানটির মিউজিক ভিডিও নির্মাণের কাজও শেষ করেছেন তিনি।

গানটি লিখেছেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার। গানের কথা হচ্ছে ‘হে বন্ধু বঙ্গবন্ধু তোমার কালো ফ্রেমের চশমাটা আমায় দাও, আমি চোখে দিয়ে দেখবো তুমি কেমন করে দেশটাকে এতো ভালোবাসো, যতোবার চাই কাছে পেতে ততোবারই তুমি আসো, তুমি গানের মতো আসো, তুমি কবিতার মতো আসো’। গানটির সুর করেছেন কিশোর দাস এবং সংগীতায়োজন করেছেন মানাম আহমেদ। গানটির ভিডিও নির্মাণ করেছেন ইমরান।

কুমার বিশ্বজিৎ জানান , ফিল্ম আর্কাইভের মুনির তাকে বঙ্গবন্ধুর বিভিন্ন ধরনের পাঁচ ঘন্টার ফুটেজ দিয়ে গানটির ভিডিও নির্মাণে আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। যে ফুটেজ থেকে উল্লেখযোগ্য এবং সবচেয়ে কম প্রচারিত বা ব্যবহূত অংশ নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার জন্য গানের ভিডিওতে ব্যবহার করা হয়েছে।

বঙ্গবন্ধুকে নিয়ে গানটি প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, ‘আসলে আমাদের সবার প্রিয়, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু এই জাতির জন্য একটি স্বাধীন ভূখণ্ড, একটি ভাষা দিয়েছেন। আমরা বাংলায় গান গাইতে পারছি, বাংলায় কথা বলতে পারছি এটা তারই অবদান। তাঁর কাছে ঋণের বোঝা এত বেশি যে আমাদের আসলে সেই ঋণ শোধ করার কোনোই ক্ষমতা নেই।

কিন্তু এই গানের মাধ্যমে বাংলাদেশের জন্য তার ত্যাগ, অবদানকে স্মরণ করে কিছুটা শ্রদ্ধাঞ্জলি দেওয়ার চেষ্টা করেছি মাত্র। গাজী ভাইয়ের লেখা এই গানের কথা আমার ভীষণ পছন্দ হয়েছে। কিশোর তার সর্বোচ্চ চেষ্টা দিয়ে গানটির অসাধারণ সুর করেছে।

সংগীতায়োজনও চমৎকার করেছেন মানাম আহমেদ। তিনটি প্রজন্মের একটি সেতু বন্ধন হয়ে উঠেছে এই গানটির মধ্য দিয়ে। যে গানের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা, তার আদর্শের কথা ফুটে উঠেছে। এই গানের মাধ্যমে বঙ্গবন্ধুর বাংলাদেশকে অন্যভাবে জানতে পারবেন সবাই।’

গানটি প্রকাশ করার সময় এলে সবাইকে জানান দিয়েই প্রকাশ করবেন বলে জানান কুমার বিশ্বজিৎ। এদিকে আজ সন্ধ্যায় কুমার বিশ্বজিৎ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংগীত পরিবেশন করবেন। এর আগে গেল বুধবার হোটেল র্যাডিসনে এবং বৃহস্পতিবার উত্তরা ক্লাবে সংগীত পরিবেশন করেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!