• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বঙ্গমাতা গোল্ডকাপের দিনক্ষণ চূড়ান্ত, দেখাবে আরটিভি


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০১৯, ০৮:১২ পিএম
বঙ্গমাতা গোল্ডকাপের দিনক্ষণ চূড়ান্ত, দেখাবে আরটিভি

ছবি: বাফুফে

ঢাকা: আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে নামতে নামতে এখন মালদ্বীপ, নেপাল এমনকি ভুটানেরও নিচে। ছেলেদের জাতীয় দলের এই হতাশাজনক পারফরম্যান্সের মাঝে আলো জ্বালিয়ে রেখেছে লাল সবুজের মেয়েরা। শামসুন্নাহার, মারিয়া, স্বপ্না কিম্বা আখিরা এগিয়ে যাচ্ছে তরতর করে। মেয়েদের সাফল্য ধরে রাখতে আগামী এপ্রিলে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

গত ১৬ জানুয়ারি বাফুফে ভবনে টুর্নামেন্টর স্বত্বাধিকারি কে. স্পোর্টসের সঙ্গে চুক্তি সাক্ষর অনুষ্ঠানে জানানো হয়েছিল শিগগিরই ঘোষণা করা হবে বঙ্গমাতা গোল্ডকাপের সূচি জানানো হবে। অবশেষে এক মাস পুর্ণ হওয়ার আগেই বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের সময় সূচি ঘোষণা করল বাফুফে। সেইসঙ্গে ঘোষণা করা হলো সরাসরি সম্প্রচারকারি টেলিভিশন চ্যানেলের নাম। টুর্নামেন্টের সবগুলো ম্যাচই বিরতিহীনভাবে সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি।  

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বাফুফে ভবনে টুর্নামেন্টের স্বত্বাধিকারী কে স্পোর্টস ও ব্রডকাস্ট পার্টনার আরটিভির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে কে স্পোর্টসের পক্ষে প্রতিষ্ঠানের সিইও ফাহাদ এমএ করিম এবং আরটিভির পক্ষে চ্যানেলটির সিইও সৈয়দ আশিক আহমেদ চুক্তিপত্রে স্বাক্ষর করেন। বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী, সহসভাপতি মহিউদ্দিন মহি, কে. স্পোর্টসের পরিচালক আশফাক আহমদে, বাফুফে সদস্য ও ফিফা কাউন্সিল মেম্বার মাহফুজা আক্তার কিরণ, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, সদস্য ইলিয়াস হোসেন ও অমিত খান শুভ্র এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন এক মহিয়ষী নারী। তার নামে এই ফুটবল টুর্নামেন্ট সুন্দর ও সুষ্ঠু হবে বলেই আমরা বিশ্বাস করি। আগামীতে এ টুর্নামেন্টে আরো দল বাড়বে এবং পুরো বিশ্বে সম্প্রচার হবে। কেবল আমিই নই, গোটা সরকারই টুর্নামেন্টের এ কর্মকান্ডের সঙ্গে সম্পৃক্ত থাকবে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘বিগত কয়েক বছর ধরেই আমাদের মেয়েরা ভালো ফলাফল করে আসছে। তাই আমরা নিজেরা একটা আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নিয়েছি। আরটিভি টুর্নামেন্টের সম্প্রচারের দায়িত্ব নিয়েছে। আমি আশা করি, এ টিভি চ্যালেনটি টুর্নামেন্টে বড় ভূমিকা রাখতে পারবে। ফিফা ও এএফসির টুর্নামেন্টের মধ্যে থেকে সময় বের করে এ ধরণের টুর্নামেন্ট আয়োজনের সাহসী উদ্যোগ নিয়েছি আমরা।’

আগামী ২৩ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলারদের এই টুর্নামেন্ট। বাংলাদেশসহ ৬ দল খেলবে মেয়েদের এ টুর্নামেন্টে। ইতিমধ্যেই টুর্নামেন্টের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত। লাওস এবং তাজিকিস্তান মৌখিক সম্মতি জানিয়েছে। তবে এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়নি বাফুফে।

উল্লেখ্য, গত অক্টোবরে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের স্বত্বাধিকারি ছিল বিপণনী সংস্থা কে স্পোর্টস। এ প্রতিষ্ঠানকেই দেয়া হয়েছে বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবলের সব দায়িত্ব। গত ১৬ জানুয়ারি কে স্পোর্টসের সঙ্গে এ বিষয়ে চুক্তি সাক্ষর করেছে বাফুফে। টুর্নামেন্ট আয়োজনের বিনিময়ে প্রতিষ্ঠানটি বাফুফেকে দেবে ২৫ লাখ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই 

Wordbridge School
Link copied!