• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বশেমুরবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, আহত ২০


গোপালগঞ্জ প্রতিনিধি সেপ্টেম্বর ২১, ২০১৯, ০৩:১৫ পিএম
বশেমুরবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, আহত ২০

গোপালগঞ্জ: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বহিরাগত সন্ত্রাসীরা এসে হামলা চালায়। এতে ২০ শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন গোবরা এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

উপাচার্য অধ্যাপক ড. খন্দকার নাসির উদ্দিনের প্রত্যক্ষ নির্দেশে বহিরাগত সন্ত্রাসীরা এ হামলা চালিয়েছে বলে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি।  

প্রত্যক্ষদর্শীরা ও শিক্ষার্থীরা  জানান, সকালে শিক্ষার্থীরা আন্দোলনে অংশগ্রহণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ে যাচ্ছিলেন। এ সময় ৪০-৫০ জনের একটি দল তাদের ওপর রামদা, হকিস্টিক এবং লাঠি নিয়ে হামলা চালায়। হামলায় অন্তত ২০ জন আহত হয়েছেন। আহত শিক্ষার্থীদের মধ্যে ফিশারিজ দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীর মাথা ইট দিয়ে ফাটিয়ে দেয়া হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। অহত শিক্ষার্থীদের গোপালগঞ্জ সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

সূত্র জানায়, আজ সকালে আগামী ৩ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিদের্শনায় বলা হয়, আজ রাত ৮টার মধ্যে সব ছাত্রী ও রোববার সকাল ১০টার মধ্যে সব ছাত্রদের হলত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে পানি সরবরাহ ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। 

এ নির্দেশ উপেক্ষা করে ভিসির পদত্যাগের দাবিতে ক্যাম্পাসের বাইরে আন্দোলন করতে থাকেন শিক্ষার্থীরা।

এ সময় তাদের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটে। হামলায় আহতের কয়েকজনকে গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হামলার প্রসঙ্গে কয়েক শিক্ষার্থী আরো জানান, সকালে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার কথা শোনা গেলেও এ বিষয়ে আদেশের কোনো চিঠি পাইনি আমরা। দুর্নীতিসহ নানা সময় শিক্ষার্থীদের বহিষ্কারের ঘটনার প্রতিবাদে ভিসি খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগ চেয়ে আন্দোলন করছি আমরা। আর এ সময়েই বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা এলো।

শিক্ষার্থীরা জানান, আমাদের একমাত্র দাবি- ভিসির পদত্যাগ। ভিসি পদত্যাগ করলেই তারা আন্দোলন থেকে সরে যাবেন। না হলে আন্দোলন অব্যাহত থাকবে।

এছাড়া হলত্যাগ করা প্রসঙ্গে শিক্ষার্থীরা জানান, আমরা ন্যায্য দাবিতে শান্তিপূর্ণভাবে অহিংস আন্দোলন করছি। ছুটি বাড়িয়ে এবং হলত্যাগসহ হলের খাবার বন্ধ করে আমাদের অধিকার ছিনিয়ে নেয়া হচ্ছে। আমাদের দাবি আদায় করার পথে যত ষড়যন্ত্র করা হোক না কেন, আমরা আন্দোলন চালিয়ে যাব। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

এদিকে, শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আশিকুজ্জামান ভূঁইয়ার মুঠোফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি রিসিভ করেননি।

উল্লেখ্য, উপাচার্য অধ্যাপক ড. খন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে আন্দোলন ঠেকাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শনিবার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। এই নির্দেশ উপেক্ষা করে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!