• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বসছে পদ্মা সেতুর ১৫তম স্প্যান


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৯, ০৪:১২ পিএম
বসছে পদ্মা সেতুর ১৫তম স্প্যান

ঢাকা: সব কিছু ঠিক থাকলে আগামীকাল বসবে পদ্মা সেতুর ২৩ ও ২৪ নম্বর পিলারের ওপর ১৫তম স্প্যান। নদীর তলদেশে পলি কেটে শেষ করা গেলে কাল তোলা হবে এ স্প্যান। তবে পলি বেশি হওয়ার কারণে স্প্যান তোলার জন্য হাতে রাখা হয়েছে বাড়তি এক দিন।

সোমবার (১৪ অক্টোবর) সকালে পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নদীর জাজিরা প্রান্তে বিশেষ কাঠামোর ওপর রাখা একটি স্প্যানকে আজ নিয়ে যাওয়া হচ্ছে নির্ধারিত ২৩ ও ২৪ নম্বর পিলারের কাছে। সেতুর সবশেষ ১৪তম স্প্যানটি বসেছে গত ২৭ জুন। এরপর একে একে নদীতে শেষ করা হয়েছে ৪২টি পিলারের সবগুলোর পাইলিং, শতভাগ কাজ শেষে প্রস্তুত ৩২টি পিলারও।

এদিকে, পুরো সেতুতে যে ৪১টি স্প্যান বসবে তার মধ্যে চীন থেকে আসা ৩০টি পৌঁছেছে মাওয়ার ইয়ার্ডে। এরইমধ্যে নদীতে বসানো হয়েছে ১৪টি স্প্যান। বাকি ১৬টির মধ্যে ৬টি স্প্যানের টুকরোগুলো জোড়া লাগিয়ে, রং করে শতভাগ প্রস্তুত নদীতে নিয়ে বসানোর জন্য।

যদিও বর্ষায় তীব্র স্রোতের সাথে নদীতে জমছে ব্যাপক পলি। প্রাপ্ত তথ্য বলছে, নদীর তলদেশে সপ্তাহে ৫ থেকে ৮ ফুট পলি জমছে। ড্রেজার মেশিন দিয়ে একটি অংশের পলি কেটে ফেলার পরদিনই স্রোতের কারণে আবার জমছে পলি। তবে নদীর মাঝখানে বাঁধ দেয়ায় পরিস্থিতি এখন গত বর্ষার চেয়ে ভালো বলে মনে করছেন প্রকল্প উপ-পরিচালক।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!