• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বসবাসের জন্য লন্ডনবাসী পছন্দ এখন নৌকা


ফিচার ডেস্ক জুলাই ২৮, ২০১৮, ০৩:০৭ পিএম
বসবাসের জন্য লন্ডনবাসী পছন্দ এখন নৌকা

ঢাকা : ব্যস্ত জীবনযাত্রা ও দিন-দিন ফ্ল্যাট বাড়ির দাম বেড়ে যাওয়ার কারণে লন্ডনের বাসিন্দারা বসবাসের জন্য বেছে নিচ্ছে ছোট ভ্রমণতরী । টেমস নদীতে প্রায় কয়েক হাজার বাসিন্দা ছোট ছোট ভ্রমণতরীকে বসবাসের উপযোগী করে তুলেছেন। এমনকি নৌকার ভেতরে রেস্তোরাঁ ও জিমের ব্যবস্থাও করেছেন অনেকে।

হঠাৎ দেখলে মনে হবে বিলাসবহুল ভ্রমণতরী কিন্তু ভেতরে খেয়াল করলেই চোখে পরবে সাধারণ বাসাবাড়ির অবয়ব। লন্ডন শহরের জঞ্জাট থেকে মুক্তি পেতে ও সাশ্রয়ী জীবন-যাপনের জন্য ক্রমশই জনপ্রিয় উঠছে নৌকাকে বসতবাড়িতে রূপান্তর। আর সাথে থেমসের অপরূপ নদীর দৃশ্য তো আছেই।

লন্ডন কর্তৃপক্ষের মতে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে বর্তমানে নৌকার মধ্যে প্রায় ১০ হাজার মানুষ টেমস নদীতে বসবাস করছে। অত্যাধুনিক জীপন-যাপনের জন্য যা প্রয়োজন সব ব্যবস্থাই আছে নৌকাগুলোতে।

রিভার সাইড এস্টেট এজেন্ট ম্যাথিউ স্মিথ বলেন, ‘আমি বলব যারা নৌকা কিনছে তাদের টাকার সম্পূর্ণ মুল্যায়ন হচ্ছে। এই ১৭শ বর্গফুটের নৌকা কিনতে তাদের যত না খরচ হবে তার ৩ গুণ খরচ হবে একটা ফ্ল্যাট কিনতে।’

জমি বা ফ্ল্যাটে থাকার মত শুল্ক দিতে হয়না বলে দিন দিন তরুণরা নৌকায় বসবাসে উদ্বুদ্ধ হচ্ছে। আবার স্থান ও সমকালীন ডিজাইনের জন্যও অনেকে নৌকায় বসবাসকে বেছে নিচ্ছে। এমন একটি নৌকার বাসিন্দা প্রু। তার নৌকা অফিস পাড়ার কাছে হওয়ায় তিনি তার নৌকাকে রেস্তোরায় পরিণত করেছেন।

দারসি ও গ্রিন প্রতিষ্ঠতা প্রু ফ্রিম্যান বলেন, ‘এই নৌকাগুলো মূলত ২০১২ সালে অলিম্পিকে পর্যটকদের ব্যবহারের জন্য বানান। আমরা নৌকাটিকে সম্পূর্ণ নতুন রূপ দিয়ে রেস্তোরা তৈরি করেছি’।

মূলত নদীর পার আর নৌকাগুলোর বৈশিষ্ট্যের কারণে দিন দিন এর প্রতি মানুষের গ্রাহক বাড়ছে। নদীর পাড়ের এই এলাকাগুলো দেখতে দেশ বিদেশ থেকে পর্যটকরাও আসছে টেমসে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!