• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
মাটি লুটের পাঁয়তারা

বাঁধের মাটি কেটে বাঁধ নির্মাণ!


প্রতিনিধি, শরণখোলা (বাগেরহাট) ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৫:২৪ পিএম
বাঁধের মাটি কেটে বাঁধ নির্মাণ!

ছবি : সোনালীনিউজ

বাগেরহাট : জেলার শরণখোলায় বাঁধের মাটি কেটে বাঁধ নির্মাণ করতে গিয়ে সামাজিক বনায়নের বিভিন্ন প্রজাতির কয়েক হাজার গাছ ধ্বংসের অপতৎপরতায় মেতে উঠেছেন চায়নার একটি ঠিাকদারী প্রতিষ্ঠান। তবে স্থানীয় কিছু লোভী রাজনৈতিক নেতা ঠিকাদারী প্রতিষ্ঠানের কতিপয় অসাধু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজশে দীর্ঘদিন ধরে উপজেলা জুড়ে মাটি বাণিজ্যের নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। অপরদিকে, উপকুলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবন রক্ষাকারী বেড়িবাঁধটির কাজের মান নিম্ন মুখী হলেও তা প্রতিরোধে ভূমিকা রাখছেন না কেউ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপকূলবাসীকে ঝড়, জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতি দুর্যোগের হাত থেকে রক্ষার্থে বিশ্ব ব্যাংকের সহায়তায় ৬০০ কোটি টাকা ব্যয়ে গত ৩ বছর পূর্বে পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের ৬৩ কিলোমিটার ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু করেন চীনের এইচ, সি, ডাব্লিউই নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। উক্ত বাঁধ নির্মাণের জন্য মাটি সংগ্রহের কাজ করাতে গিয়ে বাঁধের পাশ থেকে বলেশ্বর নদী থেকে ব্যাপক গভীর করে স্থানীয় কিছু লোভী রাজনৈতিক নেতাদের সহায়তায় উপজেলা জুড়ে মাটি লুটের মহোৎসব শুরু করেন ঠিকাদারী প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকালে উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের মধ্য ও পূর্ব খোন্তাকাটার মধ্যবর্তী এলাকা থেকে উপকূলীয় সামাজিক বনায়নের রোপণকৃত নানা প্রজাতির কয়েক হাজার গাছ কর্তনের অপতৎপরতা শুরু করেন ওই প্রতিষ্ঠানটির পক্ষে মাটি সংগ্রহকারী এক ঠিকাদারী। ওই সময় স্থানীয় বাসিন্দা আ. রহিম গাজী, আনসার হাওলাদার, নজরুল ইসলাম হাওলাদার, বাদল হাওলাদার, আলম তালুকদার, মোতালেব তালুকাদর, সুলতান তালুকদার, জলির তালুকদার, সোবাহান তালুকদার, বাচ্চু হাওলাদারসহ অর্ধশত গ্রামবাসী বনায়নের গাছসহ মাটি না কাটার জন্য বাঁধা দেয়। কিন্তু গ্রামবাসীর উপেক্ষা করে ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধটির ওই এলাকা ঘেষে প্রায় ১৫/২০ একর জমির বনায়নের শত শত গাছ  মুহূর্তেই কেটে ফেলে।

জবরদখল করে মাটি লুটের বিষয়টি পরবর্তীতে স্থানীয়রা খোন্তাকাটা ইউপি চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন ও সামাজিক বন বিভাগ ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করলে তাদের হস্তক্ষেপে ধ্বংসের হাত থেকে বনায়নটির রক্ষা মেলে। এ ব্যাপারে, স্থানীয় যুবলীগ নেতা মহিউদ্দিন মধু বলেন, বাঁধ নির্মাণের কাজ শুরু হওয়ার কাজ থেকে উপজেলার বিভিন্ন এলাকার কিছু লোভী রাজনৈতিক নেতা সরকারি জমিসহ অন্যের মালিকানা জমির মাটি জোরপূর্বক লুট করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এবং বাঁধের কোল থেকে মাটি কেটে চায়না কোম্পানি দায়সারাভাবে বাঁধের কাজ করায় সরকারের এই বড় প্রকল্পের স্থায়িত্বসহ কোটি কোটি টাকা পানিতে ভেসে যাওয়ার আশংকা রয়েছে।

এ ছাড়া ঠিকাদারী প্রতিষ্ঠানের বাংলাদেশের পক্ষে ৩৫/১ বাঁধের নির্মাণ কাজ দেখাশুনার দায়িত্বরত কর্মকর্তা প্রকৌশলী শ্যামল কুমার বলেন, বিষয়টি তিনি শুনেছেন। তবে মাটি সংগ্রহের কাজ ঠিকাদারী প্রতিষ্ঠানের নয়। বাঁধের মাটি সরবারহের জন্য আলাদা ঠিকাদারকে দায়িত্ব দেয়া হয়েছে। তবে মাটি সংগ্রহের ব্যাপারে এলাকাবাসীর কোনো অভিযোগ থাকলে উক্ত মাটি গ্রহণ করা হবে না। এ ছাড়া পরিবেশের ক্ষতি করে বাঁধ নির্মাণ করা প্রতিষ্ঠানটির উদ্দেশ্য নয়। তবে সামাজিক বনায়নের দায়িত্বে থাকা কর্মকর্তা শেখ মো. মিজানুর রহমান বলেন, একাবাসীর অভিযোগের ভিত্তিতে তিনি ওই এলাকায় গিয়ে বিষয়টির খোঁজ-খবর নিয়েছেন।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তার সহযোগীতায় বনের গাছ টাকাসহ মাটি খননের কাজ বন্ধ করা হয়েছে। বিষয়টি নিয়ে বেড়িবাঁধ নির্মাণ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করা হবে। অপরদিকে, উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস জানান, সামাজিক বনায়ন ধ্বংস করে মাটি খননের খবর তিনি এলাবাসীর মাধ্যমে অবগর আছেন। ইতিমধ্যে বিষয়টি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সামাজিক বন বিভাগ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!