• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-ভারত ম্যাচেও বিতর্কিত আলিম দার!


ক্রীড়া প্রতিবেদক জুন ২৬, ২০১৯, ০৫:১১ পিএম
বাংলাদেশ-ভারত ম্যাচেও বিতর্কিত আলিম দার!

ছবি সংগৃহীত

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশকে প্রায়ই দাবিয়ে রাখার চেষ্টা করেন পাকিস্তানি আম্পায়ার আলিম দার! তবুও বারংবার এই বিতর্কিত আম্পায়ারকেই টাইগারদের ম্যাচে দায়িত্ব দেয় আর্ন্তজাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। চলতি বিশ্বকাপে থার্ড আম্পায়ারের দায়িত্বে থেকেই লিটন দাসের বিপক্ষে ভুল সিদ্ধান্ত দিয়েছেন তিনি। এবার ভারতের সাথে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ম্যাচে এই পাকি আম্পায়ারই দায়িত্বে থাকবেন।  

আফগানদের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচে এলিট প্যানেলের এই আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে সাজঘরে ফেরেন লিটন দাস। স্পিনার মুজিব-উর রহমানের বলে লিটন দাসের একটি ক্যাচ নিয়ে বিতর্কের জন্ম হয়। লিটনের ক্যাচটি ধরেন হাশমতউল্লাহ শহিদি। টিভি রিপ্লেতে দেখা যায়- বলটা মাটি থেকে নিয়েছেন শহিদি। তারপরও টিভি আম্পায়ার আলিম দার আউট দেন লিটনকে!

এতে অবাক হন লিটন আর সাথে কোটি কোটি টাইগার সমর্থক। আউট না হলেও সাকিব আল হাসানকে এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গেই হাত তুলে দেন আম্বাপায়ার। যদিও এখানে আলিম দার নন, ইংলিশ আম্পায়ার রিচার্ড ক্যাটলবার্গ এবং মিকায়েল গফ দায়ী। মুজিবউর রহমানের উপর্যুপুরি আবেদনের মুখে অনেকক্ষণ বিরতি নিয়ে এরপর আঙ্গুল তোলেন আম্পায়ার। পরে সাকিব রিভিউ নিলে দেখা যায় বলটা লেগ স্ট্যাম্পে হয়তো আলতো ছোঁয়া দিয়ে চলে যেতো বাইরে। এমন পরিস্থিতিতে সাধারণত আম্পায়াররা আউট দেন না। কিন্তু সাকিবের ক্ষেত্রে দিয়েছিলেন। রিভিউতে তাই মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখলেন আলিম দার।

খেলায় এর আগেও একবার এলবিডব্লিউয়ের আবেদন করা হলে আউট দিয়ে দেন ইংলিশ আম্পায়ার। প্রথমবার রিভিউ নিয়ে বেচে জান সাকিব। দেখা যায়, বল মিডেল স্টাম্পের ওপর দিয়ে স্টাম্পে না লেগেই চলে যাচ্ছে। তাই প্রথমবার বেচে যান তিনি।

এতো সব আম্পায়ার বিতর্কের মধ্যে সেই আলিমদার আবারও বাংলাদেশের ম্যাচে। ২ জুলাই ভারতের বিপক্ষে বার্মিংহ্যামরে এজবাস্টনে মাঠে নামবে বাংলাদেশ। নিজেদের সেমির সম্ভাবনা টিকিয়ে রাখতে হলে বাংলাদেশের সামনে জয় ছাড়া বিকল্প নেই। কিন্তু মাঠে ভারতের ১১ ক্রিকেটারের সঙ্গে অলক্ষ্যে টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করা আলিম দারের বিপক্ষেও যে খেলতে হবে বাংলাদেশকে? ওই ম্যাচেও তিনি থাকবেন টিভি আম্পায়ারের দায়িত্বে। মাঠে থাকবেন অন্য দুই আম্পায়ার পালিয়াগুরুগে এবং মরিস ইরাসমাস। আবারও বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে বাংলাদেশের বিপক্ষে অবস্থান নেওয়াটা বিচিত্র কিছু হবে না আলিম দারের জন্য।

বাংলাদেশের বাকি ম্যাচে আলিম দার নেই কোনো দায়িত্বে। কারণ পরের ম্যাচে (৫জুলাই) পাকিস্তানের বিপক্ষেই মাঠে নামবে বাংলাদেশ। সেদিন মাঠের আম্পায়ারের দায়িত্বে থাকবেন দুই ইংলিশ রিচার্ড ক্যাটলবার্গ এবং মিকায়েল গফ। টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন রিচার্ড ইলিংওর্থ।

যদিও আইসিসি বিশ্বকাপ শুরুর আগেই ম্যাচ বাই ম্যাচ তালিকা তৈরি করে কোন ম্যাচে কোন আম্পায়ার দায়িত্ব পালন করবেন সেটা ঠিক করে রাখে। অর্থ্যাৎ, টুর্নামেন্ট শুরুর আগের সিদ্ধান্তেই কিন্তু দায়িত্ব পালন করছেন আলিম দার। এখন এটাই প্রশ্ন বাংলাদেশ ম্যাচেই কেন বার বার আলিম দার?

যদিও তাকে নিয়ে আপত্তির সেই নেই টাইগার ভক্তদের। কারণ অতীতে বারবারই তার এক চোখা সিদ্ধান্তে ক্ষতি হয়েছে দলের। এনিয়ে আইসিসির ফেসবুক পেইজে প্রতিবাদও জানিয়েছেন ভক্তরা। তারপরও সেই আলিমকেই বাংলাদেশের ম্যাচে আম্পায়ার করল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা!

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!