• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশ-ভারত সিরিজে কোহলিকে ডাকছে রেকর্ড


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৩, ২০১৯, ১০:৪৮ পিএম
বাংলাদেশ-ভারত সিরিজে কোহলিকে ডাকছে রেকর্ড

ঢাকা : ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থেকে। এরপর ২২ নভেম্বর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। আর সেটি হবে দু’দলের প্রথম গোলাপি টেস্ট। টেস্ট সিরিজে একাধিক মাইলস্টোন তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। রেকর্ড করতে পারেন বিরাট কোহলি থেকে মুশফিকুর রহিম।

রেকর্ডগুলো কি কি, দেখা নেওয়া যাক
ঘরের মাঠে টিম ইন্ডিয়ার টেস্ট দাপট (২০১০-২০১৯) অস্ট্রেলিয়ার সঙ্গে (২০০০-২০১০) তুলনীয়। ভারতের জয়ের হার শতকরা ৭২.৯১ শতাংশ। অস্ট্রেলিয়ার ছিল ৭৬.২৭ শতাংশ। শেষ ৯ বছরে ভারত ৪৮টির মধ্য়ে ৩৫টি টেস্ট জিতেছে। ১৬ বারের বেশি ভারত ৫০০ প্লাস রান করেছে। এক ইনিংসে ২০০-র নিচে ৩৬ বার প্রতিপক্ষকে গুটিয়ে দিয়েছে।

ভারতের অনন্য় হোম রেকর্ড এখন বিশ্ব রেকর্ডের আওতায়। ঘরের মাঠে বিরাট কোহলির দল ১১ বার টানা সিরিজ জিতেছে। অস্ট্রেলিয়া দু’বার টানা ১০টি টেস্ট সিরিজ জিতেছিল। ২০০০ ও ২০০৮-এ থামে তাদের বিজয়রথ বাংলাদেশের বিরুদ্ধে জিতলে ভারত লিখবে জয়ের এক ডজন গল্প।

ভারত অধিনায়ক কোহলি এই মুহূর্তে বিশ্বের দু’নম্বর ব্য়াটসম্য়ান। অধিনায়ক হিসাবে টেস্ট ক্রিকেটে ৫০০০ রান পূরণ করতে তাঁর আর প্রয়োজন ৩২ রান। সুনীল গাভাস্করের পর দ্বিতীয় ব্য়াটসম্য়ান হিসাবে কোহলি আইসিসি টেস্ট ক্রমতালিকায় ৯০০ পয়েন্ট স্পর্শ করেছেন।

কোহলির কাছে হোলকার স্টেডিয়াম অত্য়ন্ত পয়মন্ত। শেষবার ২০১৬-এর অক্টোবরে এখানে টেস্ট খেলে কোহলি ডাবল সেঞ্চুরি করেছিলেন (২১১ রান)। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে এই বাংলাদেশের বিরুদ্ধেই ২০৪ রান করেছিলেন। ৩১ বছরের ক্রিকেটারের প্রয়োজন আর একটি সেঞ্চুরি। তাহলেই তিনি অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির নিরীখে রিকি পন্টিংকে (১৯) ছাপিয়ে যাবেন।

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!