• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ শিবিরে জেঁকে বসেছে হারের শঙ্কা


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ৬, ২০১৮, ১২:৪০ পিএম
বাংলাদেশ শিবিরে জেঁকে বসেছে হারের শঙ্কা

ঢাকা : জিততে হলে বাংলাদেশকে ৩২১ রান করতে হবে। তৃতীয় দিন শেষে এই দুশ্চিন্তা নিয়ে ঘুমোতে গিয়েছিল বাংলাদেশ। যদিও সেদিনই ১০.১ ওভারে বিনা উইকেটে ২৬ রান তুলেছিলেন ইমরুল-লিটনের উদ্বোধনী জুটি। তারপরও চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে বাংলাদেশ কখনো জিততে পারেনি। চতুর্থ দিনের শুরুটা হওয়া দরকার ছিল সাবধানি। ইমরুল কায়েস ও লিটন দাস সেটা করলেনও বটে। কিন্তু ৫৬ রানের মাথায় ২৩ তম ওভারের শেষ বলে সিকান্দার রাজাকে পুল করে মিড উইকেট দিয়ে চার মারতে চেয়েছিলেন লিটন। চার তো হলোই না বল গিয়ে লাগল থাইয়ে। এলবিডব্লু হয়ে গেলেন লিটন ব্যক্তিগত ২৩ রান করে।

মুমিনুল এসে কোথায় দলকে টেনে নিয়ে যাবেন উল্টো কাইল জার্ভিসের বলে বোল্ড হয়ে বাংলাদেশকে বিপযয়ে ফেললেন। ১৩ বলে ৯ রান করে ফিরলেন ‍মুমিনুল। অধিনায়ক মাহমুদউল্লাহর সঙ্গে জুটি বেঁধে জোড়া ‍উইকেট ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করলেন ইমরুল।কিন্তু বেশিক্ষণ সেই কাজটি করতে পারলেন না। সিকান্দার রাজাকে সুইপ করতে গিয়ে নিজেই নিজের সর্বনাশটা ডেকে আনলেন ইমরুল। ফিফটি থেকে ৭ রান দূরে ৪৩ রানে বোল্ড হয়ে গেলেন। ১০৩ বলে ছয়টি চারের সাহায্যে এই রান করেন ইমরুল।  

রান পাচ্ছিলেন না বলে ছটফট করছিলেন মাহমুদউল্লাহ। সেটাই তাঁর জন্য কাল হলো। সেই সিকান্দার রাজার বলেই ক্যাচ তুলে দিলেন মাহমুদউল্লাহ (১৬)। ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে মধ্যাহ্নভোজের ঠিক আগে আউট হয়ে গেলেন নাজমুল হোসেন শান্ত (১৩)। তাঁর বিদায়ের পরপরই মধ্যাহ্নভোজে চলে যায় দু’দল। দুপুরের খাবারটা যে বাংলাদেশি খেলোয়াড়দের বিষাদ লাগবে সেটি না বললেও চলে। ১১১ রান ‍তুলতেই যে চলে গেছে ৫ উইকেট। এখন শেষের পাঁচ ব্যাটসম্যানকে নিয়ে বাংলাদেশ দূর্গম পথ কিভাবে পাড়ি দেবে! উইকেটে আছেন শেষ স্বীকৃত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ৩ রান নিয়ে। জিততে বাংলাদেশের এখনও দরকার ২১০ রান। যেটা এখন পাহাড়সমই মনে হচ্ছে।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ২৮২ রানের জবাবে ম্যাচের দ্বিতীয় দিনই নিজেদের প্রথম ইনিংসে ১৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে প্রথম ইনিংস থেকে ১৩৯ রানের লিড পায় জিম্বাবুয়ে। দ্বিতীয় দিন শেষ সময়ে ২ ওভার ব্যাট করার সুযোগ পায় জিম্বাবুয়ে। বিনা উইকেটে ১ রান করেছিলো তারা। ফলে ১৪০ রানের লিড নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। সোমবার (৫ নভেম্বর) নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৮১ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। এতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩২১ রান।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!