• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে নিয়ে রোহিত শর্মাদের সতর্ক করলেন গাভাস্কার


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০১৮, ১১:৫২ এএম
বাংলাদেশকে নিয়ে রোহিত শর্মাদের সতর্ক করলেন গাভাস্কার

ঢাকা: আর কয়েক ঘন্টা পর এশিয়া কাপের ফাইনালে শিরোপা লড়াইয়ে নামবে বাংলাদেশ। আগের দুই আসরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল মাশরাফিদের। এবারও ফাইনালে বাংলাদেশ। প্রতিপক্ষ ভারত। এবারের এশিয়া কাপ বাংলাদেশের জন্য ছিল মিশ্র অনুভূতির। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দুরন্ত জয়ে শুরু। এরপর আফগানিস্তান-ভারতের কাছে হার। আবার সেই আফগানিস্তান এবং তারপর পাকিস্তানের বিপক্ষে জয় নিয়ে ফাইনালে ওঠা। সবমিলিয়ে উত্থান-পতনের মধ্যে দিয়ে গেছে বাংলাদেশ।

ফাইনাল জিততে যে মাশরাফিরা মরিয়া হয়ে ঝাঁপাবে সেটি বুঝতে বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। সেটি বুঝেই হয়তো ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কার ভারতীয়দের সতর্ক করে জানিয়েছেন, বাংলাদেশকে হালকাভাবে নিওনা।

ভারতের একটি দৈনিকে গাভাস্কারের কলামের চুম্বক অংশ সোনালীনিউজের পাঠকের জন্য তুলে ধরা হলো...

এরকম ফাইনাল হতে চলেছে, এটা বোধহয় আগে থেকে কেউই ভাবতে পারেননি বা প্রত্যাশা করেননি। কিন্তু ভুল করবেন না, এই বাংলাদেশ ফাইনালে যোগ্য দল হিসেবেই উঠেছে। যদি ভারত ওদের হালকা ভাবে নেয়, তাহলেও আমি অবাক হব।

যেভাবে আফগানিস্তানের বিরুদ্ধে হেরেও ওরা ফিরে এল, এতে ওদের দুর্দান্ত মানসিকতার পরিচয় আরও একবার আমরা পেলাম। পাকিস্তানের বিরুদ্ধে কার্যত সেমিফাইনালে ওরা একটা দল হিসেবে লড়ে গেল। চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ীরা দৌড়ে পিছিয়ে পড়ল। দারুণ নেতৃত্ব দিল মাশরাফি মুর্তজা। ওর ফিল্ড প্লেসমেন্ট এবং বোলার পরিবর্তন কাজে লেগে গেল এবং দলটা একটা ইতিবাচক মানসিকতা নিয়ে লড়ে গেল। মুশফিকুর দুরন্ত খেলেছে। মিঠুনকে সঙ্গে নিয়ে যেভাবে লড়ে গেল, তাতে মনেই হচ্ছিল যে সহজে ওরা হাল ছাড়বে না। একটা নিশ্চিত সেঞ্চুরি হাতছাড়া করল।

দুরন্ত ক্যাপ্টেন্সির পরিচয় দিয়ে মাশরাফি নিজে বোলিং ওপেন করল মেহেদি হাসানের সঙ্গে। শুরুতেই ফখর জামানকে ফিরিয়ে দিল, যে নিজের দিনে প্রতিপক্ষের হাত থেকে একাই ম্যাচ ছিনিয়ে নিতে পারে। গোটা এশিয়া কাপেই ভারত ব্যর্থ হওয়ায় পাকিস্তানের শুরুটা কোনও ম্যাচেই ভালো হয়নি।

এখানেই ভারত এগিয়ে রয়েছে। অধিনায়ক রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান ইনিংসের শুরুটা এমন ধ্বংসাত্মক ভাবে করছে যে, প্রথম দশ ওভারেই বেসামাল হয়ে যাচ্ছে ওদের বিপক্ষ। দুই ওপেনারই বিভিন্ন ধরনের শট খেলে গ্যালারি মাতিয়ে দিচ্ছে। ওদের খেলতে দেখা সত্যিই একটা অন্যরকমের আনন্দ। মাঝে মাঝে শ্বাসরোধকারী শট খেলে আমাদের চমকে দেয় ওরা।

স্লো পিচকে দারুণ ভাবে কাজে লাগিয়েছে ভারতের স্পিনাররা। বিপক্ষের মিডল–অর্ডারকে বড় পার্টনারশিপ করতেই দেয়নি। জশপ্রীত বুমরাহও আলাদা করে প্রশংসা করতে হবে। ও নিজের রান–আপ পরিবর্তন করে ফেলেছে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!