• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে সতর্ক করেছে আইএমএফ


সোনালীনিউজ ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০১৯, ০২:১০ পিএম
বাংলাদেশকে সতর্ক করেছে আইএমএফ

ঢাকা :  আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের এক-তৃতীয়াংশ মানুষ বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে আইএমএফ জানিয়েছে, ১৯৯৮ থেকে ২০১৭ পর্যন্ত সময়ে বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকে শীর্ষ ১০ দেশের একটি বাংলাদেশ। এই ধরনের ঘটনায় আক্রান্ত হওয়ার কারণে ১৯৯০-২০০৮ মেয়াদে দেশটির আনুমানিক বার্ষিক ক্ষতির পরিমাণ জিডিপির ১ দশমিক ৮ শতাংশ।

বিশ্বের বিভিন্ন সূচক পর্যালোচনা করে আইএমএফ জানিয়েছে, ২০৫০ সাল নাগাদ উপকূলীয় অঞ্চল ভাঙনের ফলে ১৭ শতাংশ স্থলভাগ জলাভূমিতে পরিণত হবে।  ফলে খাদ্য উৎপাদন কমে আসবে ৩০ শতাংশ।

আইএমএফ বলছে, পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে জলবায়ু পরিবর্তন মোকাবিলার পরিকল্পনা ও ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে অন্যতম সক্রিয় দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। বৈশ্বিক কার্বন নিঃসরণের মাত্রা দশমিক ৩৫ শতাংশ করার পরেও দেশটি গত কয়েক বছরে জলবায়ু পরিবর্তন বিনিয়োগে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। গ্রহণ করা হয়েছে একটি আর্থিক ফ্রেমওয়ার্ক। এর মধ্য দিয়ে অভিযোজন বিনিয়োগে সম্পদ আসার পথ রাখা হয়েছে। একই সঙ্গে সবুজ অর্থায়ন, সবুজ ব্যাংকিং ও একটি নিবেদিত তহবিল প্রতিষ্ঠার গাইডলাইন তৈরি করা হয়েছে। এছাড়া সবুজ জলবায়ু তহবিলের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের মঞ্জুর করা অর্থ চাওয়ার ক্ষেত্রেও সক্রিয় রয়েছে বাংলাদেশ।

প্রতিবেদনে আইএমএফ উল্লেখ করেছে, রোহিঙ্গা সংকটের সমাধানে অগ্রগতি খুব সীমিত থাকা এ দেশের অর্থনীতির জন্য অন্যতম ঝুঁকি। দাতারা মানবিক প্রয়োজনে রোহিঙ্গাদের সহায়তা করছেন। তবে এ সম্পৃক্ততা ভবিষ্যতে কমে যেতে পারে। এ অবস্থা হলে বাংলাদেশের বাজেটের ওপর বাড়তি চাপ তৈরি হতে পারে। রোহিঙ্গা সংকট সমাধানে ধীরগতি সামাজিক উত্তেজনা বাড়াতে পারে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!