• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশকে হেয় করে কথা বললেন আফ্রিদি


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৫, ২০১৯, ০৬:৪২ পিএম
বাংলাদেশকে হেয় করে কথা বললেন আফ্রিদি

ছবি: সংগৃহীত

ঢাকা: কিছুদিন আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলে গেছেন। সেই শহিদ আফ্রিদি এবার বাংলাদেশ ক্রিকেট দলকেই হেয় করে কথা বললেন। তার বেফাঁস কথায় উত্তাপ ছড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে লড়ছে এখন পাকিস্তান। যেখানে নিয়মিত দলের ছয় ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছেন নির্বাচকরা।

এই ব্যাপারটাই ভালো লাগেনি আফ্রিদির। দেশটির জাতীয় দলের সাবেক এই তারকা ক্রিকেটার এনিয়ে সমালোচনায় মুখর হয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও নির্বাচকদের। কিন্তু কথা বলতে গিয়ে বাংলাদেশ দলকে ছোট করার চেষ্টা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

ক্রিকেটারদের বিশ্রাম প্রসঙ্গে আফ্রিদি বলেন, ‘সিরিজটা যদি বাংলাদেশ অথবা জিম্বাবুয়ের মতো র্যাং কিংয়ের ষষ্ঠ-সপ্তম বা অষ্টম দলের সঙ্গে হতো, তাহলে বোঝা যেত যে বিশ্বকাপের আগে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার যৌক্তিকতা রয়েছে। দেখুন, এই সিরিজটা অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী এক দলের বিপক্ষে। বিশ্বকাপের আগে শক্তিশালী দলের সঙ্গে খেললে ওই সব গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের নৈপুন্যের কারণেই হয়তো দল জিততো। আর এটাই বিশ্বকাপের আগে আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিত। অভিজ্ঞদেরদলে রাখলেই ভালো হতো।’

সামনেই বিশ্বকাপ ক্রিকেট। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে পাকিস্তান দলে নেই অধিনায়ক সরফরাজ আহমেদ। বিশ্রামে রাখা হয়েছে বাবর আজম, ফখর জামান, হাসান আলীর মতো তারকা ক্রিকেটারকে।

নির্বাচকদের এই সিদ্ধান্তের সমালোচনা করতে গিয়ে বাংলাদেশকে র্যা ঙ্কিংয়ের তলানিতে থাকা ‘ছোট’ দেশ বলে ফেললেন আফ্রিদি। এর অর্থ পাকিস্তান জাতীয় দল থেকে বাদ পড়া এই অলরাউন্ডারের অবশ্য এই সময়টাতে বাংলাদেশের পারফরম্যান্স সম্পর্কে কোন ধারণাই নেই। খোদ পাকিস্তানের বিপক্ষেও দারুণ সাফল্য রয়েছে পাকিস্তানের।

২০১৫ সাল থেকে পাকিস্তানের বিপক্ষে তিন ফরম্যাটে নয়বার লড়েছে বাংলাদেশ। এরমধ্যে ছয়বারই পাকিস্তানকে হারিয়েছে। আবার আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। ছয়ে থাকা পাকিস্তানের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ১০। এসব তথ্য বোধহয় জানা নেই আফ্রিদির!

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!