• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে ৩২১ রানের লক্ষ্য জিম্বাবুয়ের


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ৫, ২০১৮, ০৪:০৮ পিএম
বাংলাদেশকে ৩২১ রানের লক্ষ্য জিম্বাবুয়ের

ছবি: সংগৃহীত

ঢাকা: সিলেটের অভিষেক টেস্টে বাংলাদেশকে জয়ের জন্য ৩২১ রানের চ্যালেঞ্জ ছুঁরে দিয়েছে জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে ১৩৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ১৮১ রানে অলআউট হয় সফরকারি জিম্বাবুয়ে। ফলে জয়ের জন্য টাইগারদের লক্ষ্য দাঁড়ায় ৩২১ রান।  

দ্বিতীয় দিনের ১ রান নিয়ে সোমবার (৫ নভেম্বর) তৃতীয় দিনে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। হ্যামিল্টন মাসাকাদজা ১ এবং ব্রায়ান চারি শূন্য রান নিয়ে খেলা শুরু করেন। স্বাগতিক বোলারদের চাওয়া জিম্বাবুয়েকে দেড়শ রানের মধ্যে আটকানো। দলীয় ১৯ রানে  ব্রায়ান চারিকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরত পাঠিয়ে সেই স্বপ্ন বাস্তবায়নের কাজটি শুরু করে দেন মেহেদী হাসান মিরাজ।

এরপর মাঠে নেমেই স্ট্রোকের ফুলঝুরি ছোটাতে থাকেন ব্রেন্ডন টেইলর। দ্রুত রান তুলতে গিয়ে তাইজুল ইসলামের শিকারে পরিণত হন তিনি। খানিকটা দৌড়ে গিয়ে ডিপ মিডঅনে টেলরের ক্যাচটি তালুবন্দি করলেন ইমরুল কায়েস। আউট হওয়ার আগে জিম্বাবুয়ের সবচেয়ে অভিজ্ঞ এই ব্যাটসম্যান খেলেছেন ২৫ বলে ২৪ রানের ইনিংস।

৪৭ রানে ২ উইকেট হারানো জিম্বাবুয়েকে টানলেন আগের ইনিংসে ফিফটি করা অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। মধ্যাহ্নভোজের বিরতিতে যাওয়ার সময় জিম্বাবুয়ে ২ উইকেটে স্কোরবোর্ডে ৯১ রান তোলে। মনে হচ্ছিল, বড় ইনিংস খেলে বাংলাদেশকে বড় সমস্যায় ফেলতে যাচ্ছেন মাসাকাদজা। সেটি হয়নি মিরাজের সৌজন্যে। তিনি মাসাকাদজাকে এলবিডব্লুয়ের ফাঁদে ফেলেন। ২ রানের জন্য ফিফটিবঞ্চিত হন জিম্বাবুয়ে অধিনায়ক। ১০৪ বলে সাত বাউন্ডারির সাহায্যে করেন ৪৮ রান।

১২১ রানে মাসাকাদজা ফেরার পরই মোড়ক লেগে যায় জিম্বাবুয়ের ইনিংসে। ৯ রানের মধ্যে চলে যায় আরও ৩ উইকেট। আউট হয়ে ফিরে যান শন উইলিয়ামস (২০), পিটার মুর ও সিকান্দার রাজা (২৫)। এরপর চাকাভাকে নাজমুল ব্যক্তিগত ২০ রানে তালুবন্দী করালে দ্রুত গতিতে চাতারাকে ফিরিয়ে লেজ ছেঁটে দেন তাইজুল। তার আগে মাভুতাকেও ফেরান নাজমুল। শেষ পর্যন্ত ১৮১ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।  

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দারুন সফল তাইজুল। ৬২ রান দিয়ে পেয়েছেন ৫ উইকেট। মিরাজের শিকার ৩ উইকেট। নাজমুল ইসলাম নেন ২ উইকেট।  

এর আগে স্পিনার তাইজুল ইসলামের বিষাক্ত ছোবলে প্রথম ইনিংসে ২৮২ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। জবাবে বাংলাদেশ গুটিয়ে গেল ১৪৩ রানে। ফলে ১৩৯ রানের বড়সড় লিডই পেয়ে যায় সফরকারীরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!