• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে জিপিএ ৫ পাওয়া প্রতি ৩ জনের ১ জন বেকার!


নিউজ ডেস্ক ডিসেম্বর ১৬, ২০১৯, ০৪:৩৬ পিএম
বাংলাদেশে জিপিএ ৫ পাওয়া প্রতি ৩ জনের ১ জন বেকার!

স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে ভালো ফল অর্জনকারীদের ২৮ থেকে সাড়ে ৩৪ শতাংশই বেকার। যারা চাকরি পান তাদের ৭৫ শতাংশের বেতন ৪০ হাজার টাকার কম।

এমনই হতাশাজনক চিত্র উঠে এসেছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণায়।

বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুরশিদের নেতৃত্বে গবেষণাটি পরিচালনা করা হয়েছে। সেখানে উচ্চশিক্ষিত মেধাবীদের চাকরি, বেতন ও বেকারত্ব নিয়ে এই চিত্র উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, শিক্ষিতদের এক-তৃতীয়াংশই বেকার। এদের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী বেকার বেশি। সার্বিকভাবে শিক্ষিতদের ৩৩ শতাংশের অধিক বেকার। আর এসএসসি, এইচএসসি, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে প্রথম শ্রেণি পাওয়াদের মধ্যে বেকার সাড়ে ৩৪ শতাংশ।

স্নাতকোত্তর পর্যায়ে প্রথম শ্রেণি পাওয়াদের মধ্যে ৩৪ দশমিক চার শতাংশই বেকার। আর স্নাতক পর্যায়ে মেধাবীদের বেকারত্বের হার অন্তত ২৮ শতাংশ। এসএসসিতে জিপিএ–৫ পাওয়াদের মধ্যে প্রতি তিনজনের একজন বেকার বসে আছেন। উচ্চমাধ্যমিক পর্যায়ে জিপিএ–৫ পাওয়া ৩১ শতাংশের বেশি বেকার।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে এই গবেষণা করা হয়েছে। ছয় লাখ ১৮ হাজার ২৬২ জনকে ফেসবুক ও ই–মেইলের মাধ্যমে প্রশ্ন পাঠানো হয়। তাদের মধ্যে ১৫ হাজার ২৫ জন উত্তর দিয়েছেন। এর ভিত্তিতেই গবেষণাটি করা হয়েছে। এতে অংশ নেয়া সবাই স্নাতকোত্তর, স্নাতক, উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পাস।

সোনালীনিউজ/ঢাকা/এসএস

Wordbridge School
Link copied!