• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে প্রথম সিসি ক্যামেরার আওতায় এলো পুরো একটি গ্রাম


পাবনা প্রতিনিধি ডিসেম্বর ২৮, ২০১৯, ০৬:১৮ পিএম
বাংলাদেশে প্রথম সিসি ক্যামেরার আওতায় এলো পুরো একটি গ্রাম

পাবনা: বাংলাদেশে প্রথম সিসি ক্যামেরার আওতায় এলো একটি গ্রাম। একটি-দুটি নয় ৩০০ সিসি ক্যামেরার আওয়ায় এলো পাবনার ঈশ্বরদী উপজেলার ওই গ্রামটি। এলাকা থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ, চাঁদাবাজি, মাদক, ইভটিজিংসহ অন্যান্য অপকর্ম দূর করতে গ্রামে এসব সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) উপজেলার সাহাপুর ইউপির তিলকপুর গ্রামের কয়েকজন যুবক ৩০০সিসি ক্যামেরা বসিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে দেন পুরো গ্রামকে।

স্বেচ্ছাসেবী এসব যুবকদের প্রশংসা করেছেন গ্রামবাসী। এ কাজের অন্যতম উদ্যোক্তা ও সমন্বয়কারী শাহীন রানা। তার দাবি , সর্বপ্রথম সিসি ক্যামেরার আওতায় আসা তিলকপুর গ্রামই এখন দেশের মধ্যে একমাত্র ডিজিটালাইজড গ্রাম।

তিনি আরো বলেন, এসব সিসি ক্যামের কন্ট্রোল প্যানেলে ২৪ ঘণ্টা মনিটরিং সক্রিয় থাকবে। স্থানীয় হাফিজিয়া মাদ্রাসার একটি কক্ষে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে যেখান থেকে গ্রামের নিরাপত্তার বিষয়টি দেখা হবে।

সিসি ক্যামেরা স্থাপন নিয়ে শুক্রবার দুপরে তিলকপুর হাফিজিয়া মাদরাসা প্রাঙ্গণে এই কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা গ্রামের যুবকদের এ কাজের প্রশংসা করেন। অনুষ্ঠানো জানানো হয়, তিলকপুর গ্রামে ৩০০ সিসি ক্যামেরা বসাতে প্রায় ২০ লাখ টাকা ব্যয় হয়েছে।

গ্রামের প্রায় ২০০ যুবককে সঙ্গে নিয়ে কয়েকজন সমাজ সেবকের পৃষ্ঠপোষকতায় এ পরিকল্পনাটি সফল করা হয়েছে। গ্রামবাসীর এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয় জানিয়ে ঈশ্বরদী থানার ওসি বাহাউদ্দিন ফারুকী জানান, এমন উদ্যোগে গ্রামে অপরাধমূলক কাজ কমে আসবে নিশ্চিত। কারণ কোনো অপরাধ সংঘটিত হলে অপরাধীদের শনাক্ত করতে সুবিধা হবে। এতে গ্রামবাসীরা শান্তিতে থাকবেন। পাশাপাশি প্রশাসনও উপকৃত হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!