• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৭, ২০১৮, ০৯:৫৩ পিএম
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর

ঢাকা : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে ‘বিস্ময়কর’ বলেছেন ঢাকায় নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেন্ড্রিকাস জি জে (হ্যারি) ভারউইজ।

সোমবার (১৭ ডিসেম্বর) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এই মন্তব্য করেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

সৌজন্য সাক্ষাতে দুই দেশের সম্পর্ক আরো গতিশীল হচ্ছে বলে মন্তব্য করেন রাষ্ট্রদূত এবং পারস্পারিক বন্ধুত্বের মধ্যে ‘শক্ত অঙ্গীকার’ থাকার কথাও বলেন।

বাংলাদেশ ‘ডেল্টা পরিকল্পনা ২১০০’ নামে দীর্ঘমেয়াদী একটি উন্নয়ন পরিকল্পনা করেছে, যার মাধ্যমে বন্যা মোকাবেলা, নদীভাঙন রোধ ও নদী শাসন, নদী ব্যবস্থাপনা উন্নত করা, শহর ও গ্রামের পানি সরবরাহ এবং বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করার কৌশল নির্ধারণ করা হয়েছে।

ডেল্টা পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করছে নেদারল্যান্ডস। বাংলাদেশের এই পরিকল্পনা বাস্তবায়নে নেদারল্যান্ডসের সহায়তা অব্যাহত রাখার আশ্বাসে দেন নতুন রাষ্ট্রদূত। বাংলাদেশে কৃষিখাতে আরো উন্নয়ন করার সুযোগ রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লেখা নেদারল্যান্ডসের রানির একটি চিঠিও নতুন রাষ্ট্রদূত হস্তান্তর করেন বলে জানান প্রেস সচিব।

রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধে দেশটির সহায়তার কথা স্মরণ করেন। পানি ব্যবস্থাপনা ও নদী ভাঙ্গন রোধে ডাচদের সহায়তাও প্রত্যাশা করেন শেখ হাসিনা। সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে সেখানে ডাচদের বিনিয়োগেরও আহ্বান জানান তিনি।

সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, কার্যালয় সচিব সাজ্জাদুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!