• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাঘিনীরূপে বিদ্যা


বিনোদন ডেস্ক ফেব্রুয়ারি ১৬, ২০২০, ০২:৫১ পিএম
বাঘিনীরূপে বিদ্যা

ঢাকা : গত বছরের আগস্টে রুপালি পর্দায় ওঠে বলিউড নায়িকা বিদ্যা বালানের সবশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘মিশন মঙ্গল’। সেখানে তাকে একজন মহাকাশ বিজ্ঞানীর চরিত্রে দেখা যায়। বক্স অফিস কাঁপিয়ে ২৫১ কোটি টাকা আয় করে নেয় ৩২ কোটি টাকা নির্মাণ ব্যয়ের এই ছবি।

খুব শিগগির বিদ্যাকে দেখা যাবে ভারতের ‘হিউম্যান কম্পিউটার’ খ্যাত শকুন্তলা দেবীর বায়োপিকে। এখানে তিনি গণিতবিদ শকুন্তলা দেবী হয়ে পর্দায় হাজির হবেন। আগামী ৮ মে মুক্তি পাবে এই ছবি।

এরই মধ্যে নতুন আরো একটি ছবির খবর জানালেন ‘ডার্টি পিকচার’ খ্যাত বিদ্যা বালান। নিজের ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে নায়িকা লিখেছেন, ‘থ্রিলড টু অ্যানাউন্স মাই নেক্সট ফিল্ম “শেরনি”। শুটিং শুরুর অপেক্ষায় আর থাকতে পারছি না।’

বিদ্যার নতুন এই ছবির পরিচালক ‘নিউটন’ খ্যাত অমিত মাসুরকর। প্রযোজনার দায়িত্বে থাকবেন ভূষণ কুমার, কৃষ্ণা কুমার ও অমিত মাসুরকর। শকুন্তলা দেবীর বায়োপিকের কাজ শেষ হলেই ‘শেরনি’ ছবির শুটিং শুরু হবে। অবনী নামের এক বাঘিনীর ওপর নির্মিত হবে বিদ্যার এই ছবি। ভারতের পন্ডরকাওড়া এলাকায় ১৩ জন মানুষকে মেরে ফেলেছিল অবনী। পরে উচ্চ আদালত তাকে মেরে ফেলার আদেশ দেন। কিন্তু এই আদেশের বিরোধিতা করেন অনেকে।

‘ডার্টি পিকচার’ সিনেমায় বোল্ড সিল্ক স্মিতার চরিত্রে অভিনয় করে দুনিয়া মাতিয়ে ছিলেন বিদ্যা বালান। পরে ‘তুমহারে সুলু’ ছবিতে উচ্চাকাঙ্ক্ষী গৃহিণীর রেডিও জকি হয়ে ওঠার গল্প বলেন এই বলিউড অভিনেত্রী। বিভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জয় করে নিয়েছেন তিনি। সম্প্রতি তিনি চুলের নতুন স্টাইলসহ খোলামেলা ছবি প্রকাশ করে ঝড় তুলেছেন সোশ্যাল মিডিয়ায়।

সম্প্রতি বয়স ৪১ হয়েছে তার। একটি সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে বিদ্যা বলেন, ‘এই বয়সে মেয়েরা আরো আবেদনময়ী হয়। এই বয়সের পর মেয়েরা বেশি পরোয়া করে না।’

গণমাধ্যমে একের পর এক মন্তব্য করে আলোচনায় থাকছেন বিদ্যা। কখন তার ভীষণ রাগ হয় এবার জানালেন সেই কথাও। বিদ্যা বালান বলেন, ‘আমার শরীর নিয়ে কেউ প্রশ্ন করলে ভীষণ রাগ হয়। শরীর নিয়ে নানা কথা শুনে আসছি ছোটবেলা থেকেই। একসময় মানুষ বলত তুমি দেখতে কত সুন্দর, কেন ওজন কমাও না? অথচ ওজন কমানোর জন্য উপোস করতাম। পাগলের মতো ব্যায়াম করেছি। হরমোনজনিত সমস্যার কারণে এই সমস্যার সমাধান কখনো হয়নি।’

বলিউডে আগের চাইতে বেশিসংখ্যক নারীকেন্দ্রিক সিনেমা তৈরি হলেও এখনো নিয়ন্ত্রণ পুরুষের হাতেই। এর মাঝেও দ্য ডার্টি পিকচার, ইশকিয়া, কাহানীর মতো নারীকেন্দ্রিক সিনেমায় অভিনয় করে প্রশংসা পান বিদ্যা বালান। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যখন নো ওয়ান কিলড জেসিকাতে অভিনয় করেছিলাম তখন সবাই ভেবেছিল খুব ছোট চরিত্র। কিন্তু ছবিটি ভালো করেছে। খেলা বদলাচ্ছে। এ ধরনের ছবি আগে কম হতো। এখন অনেক বেশি নারীকেন্দ্রিক ছবি হচ্ছে এবং ব্যবসাও করছে। মিশন মঙ্গলের কৃতিত্ব একা নিতে পারছি না অক্ষয়ের মতো তারকা থাকায়। তবে কিছু বছরের মধ্যেই হয়তো ২০০ কোটি বা ৫০০ কোটি আয়ের সিনেমা হবে অক্ষয় ছাড়াই।’

বিদ্যা মনে করেন, তিনি রাতারাতি কোনো পরিবর্তন আশা করেন না। তবে মানুষ এখন হলে গিয়ে টিকিট কেটে নারীকেন্দ্রিক ছবি দেখে। তিনি আশা করেন, একসময় মানুষ হলে যাবে ভালো গল্পের সিনেমা দেখতে। মূল চরিত্র নারী নাকি পুরুষ তা নিয়ে ভাববে না দর্শক।

বেশ কিছুদিন আগে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে একটি আলোচনা সভায় আমন্ত্রণ জানানো হয়। উদ্যোক্তারা বিদ্যাকে তাদের এই অনুষ্ঠানে ভারতের ইউথ আইকন হিসেবে উপস্থিত থাকতে অনুরোধ করেছিলেন। শুটিংয়ের ব্যস্ততার মধ্যেও বিদ্যা হাজির হয়েছিলেন। প্রায় ১০০ জন ছাত্রছাত্রীর সামনে নিজের বক্তব্যও রাখেন এই অভিনেত্রী। তারা বিদ্যাকে তাদের অনুপ্রেরণা বলে মনে করেন। উদ্যোক্তারা এই অনুষ্ঠানে বিদ্যাকে ‘ইয়ুথ আইকন’ সম্মানে ভূষিত করেছেন। বিদ্যাও ছাত্রছাত্রীদের সামনে নিজের বক্তব্য পেশ করে নিজেকে সম্মানিত বলে দাবি করেন। তিনি শিক্ষার্থীদের মনের জোর বাড়িয়ে তোলার জন্য এবং তাদের স্বপ্নের লক্ষ্যে অবিচল থাকার জন্য অনুপ্রেরণামূলক বক্তব্য রেখেছেন।

বক্তব্য রাখার সময় এই অভিনেত্রী আবেগতাড়িত হয়ে পড়েছিলেন। কারণ এই কলেজেই শকুন্তলা দেবীকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের সম্মান প্রদান করা হয়েছিল। বর্তমানে সেই চরিত্রেই অভিনয় করছেন বিদ্যা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!