• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বান্দরবানে শুরু হয়েছে বৈসাবি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১২, ২০১৬, ০৮:৩০ পিএম
বান্দরবানে শুরু হয়েছে বৈসাবি

সোনালীনিউজ ডেস্ক

‘নতুন আশা আজ নব-প্রভাতে। শিশু-নারীসহ সকলে থাকুক শান্তিতে, বন্ধ হোক যত সহিংসতা, মৈত্রীময় স্নিগ্ধ ছোঁয়ায় আসুক শুভ্রতা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানের পাহাড়িদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে রাজার মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালি ও গুরুভক্তির মাধ্যমে শুরু হয় এ উৎসব। নতুন বছরকে বরণ এবং পুরাতন বছর বিদায়কে ঘিরে পার্বত্য এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্ত্বা নিজস্ব সামাজিক ঐতিহ্য নিয়ে সমন্বিতভাবে সাংগাই উৎসব পালন করে থাকে।

মারমা সম্প্রদায় সাংগ্রাই, ম্রো সম্প্রদায় চাংক্রান, খেয়াং সম্প্রদায় সাংগ্রান, খুমী সম্প্রদায় সাংগ্রায়, চাকমা সম্প্রদায় বিঝু ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায় বিষু, এবং ত্রিপুরা সম্প্রদায় বৈসু, এই চার সম্প্রদায়ের এই উৎসবকে সমষ্টিগতভাবে বৈসাবি বলা হয়। বান্দরবানে মারমাদের বৈসাবির (সাংগ্রাই) মূল আকর্ষণ জলকেলি উৎসব। সকল পাপাচার ও গ্লানি ধুয়ে-মুছে নিতে তরুণ-তরুণীরা একে অপরের গায়ে পানি ছিটানোর উৎসবে মেতে উঠে।

পুরাতন বছরকে বিদায় এবং নতুন বছরকে বরণের জন্য মূলত এ উৎসব। পুরাতন বছরের সব গ্লানি, দুঃখ ও বেদনা ধুয়ে মুছে নতুন বছর যাতে সুন্দর এবং স্বাচ্ছন্দময় হয় সেজন্যই এসব প্রয়াস। এ উৎসব শুধু পাহাড়িরা নয়, বাঙালিরাও নানাভাবে পালন করে থাকে। সাংগ্রাই উৎসবটিকে দেখার জন্য বান্দরবান পার্বত্য জেলায় বহু দেশি-বিদেশি পর্যটকের আগমন ঘটে।

এদিকে, বান্দরবানের প্রধান পাহাড়ি জাতিসত্ত্বা মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই উৎসব উপলক্ষে ৫ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে সমবেত প্রার্থনা, ২ দিনব্যাপী জলকেলি (পানি খেলা), পিঠা তৈরি, ঘিলা খেলা, বৌদ্ধ মূর্তি স্নান, হাজারো প্রদীপ প্রজ্জ্বলন, বয়স্ক পূজা এবং আদিবাসী নিজস্ব ঐতিহ্যবাসী নৃত্য-গান নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। এই উপলক্ষে পাহাড়ি পল্লিগুলোতে ব্যাপক আয়োজন করা হয়েছে। মারমাদের প্রাচীন ও বিলুপ্তপ্রায় বিভিন্ন খেলাধুলা এই উৎসবকে আরো আকর্ষণীয় করে তোলে। সাংগ্রাই উৎসবকে ঘিরে বান্দরবানের সাত উপজেলার পাহাড়ি পল্লিগুলোতে সাজ সাজ রব।

সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের সভাপতি মংসিংনু মারমা জানিয়েছে, সাংগ্রাই উৎসবকে আরো প্রাণবন্ত করে তুলতে পাঁচ দিনব্যাপী নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। তার মধ্যে শুরুর দিন অর্থাৎ গতকাল মঙ্গলবার সকালে রাজার মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালি ও গুরুভক্তির মাধ্যমে শুরু হয় সাংগ্রাই উৎসব। আজ বুধবার দুপুরে সাঙ্গু নদীর পাড়ে বুদ্ধ মূর্তি স্নান। আগামীকাল বৃহস্পতিবার বিকেলে রাজার মাঠে মৈত্রী পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আগামী শুক্রবার রাজার মাঠে মৈত্রী পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়ে আগামী শনিবার সকালে প্রার্থনার মাধ্যমে শেষ হবে এই উৎসব।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!