• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাবা পাকিস্তানের কিংবদন্তি ছেলে অস্ট্রেলিয়া দলে


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৯, ২০১৮, ০৮:৩০ পিএম
বাবা পাকিস্তানের কিংবদন্তি ছেলে অস্ট্রেলিয়া দলে

ঢাকা : পাকিস্তানের কিংবদন্তি তিনি। তাঁর লেগ স্পিন খেলতে বাঘা বাঘা ব্যাটসম্যানের ঘাম ছুটে গেছে। তিনি আব্দুল কাদির। তাঁর ছেলে উসমান কাদিরও লেগ স্পিনার। কাদির খেলেছেন পাকিস্তানের হয়ে। আর ছেলে খেলতে চান অস্ট্রেলিয়ার হয়ে।

বাবার মতো উসমানের জন্মও লাহোরে। পাকিস্তানের বয়সভিত্তিক দলে প্রতিনিধিত্ব করা ২৫ বছর বয়সী এই লেগ স্পিনার দুই বছর আগে চলে যান অস্ট্রেলিয়ায়। ২০২০ সালের মধ্যে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেতে চান উসমান। সে বছরই হবে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছেন উসমান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী একাদশে ডাক পেয়েছেন। ক্যানবারায় অনুষ্ঠিত হবে এই ম্যাচ। উসমান পাকিস্তানের হয়েই খেলতে চেয়েছিলেন। কিন্তু দলে ঢোকা নিয়ে নোংরা রাজনীতি পছন্দ হয়নি তাঁর। তাই ২০১৬ সালে যান অস্ট্রেলিয়ায়।  সিডনিতে মাত্র ৬ ম্যাচেই ৩৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার নির্বাচকদের নজরে চলে এসেছেন উসমান।

চাইলেও অস্ট্রেলিয়ার হয়ে এখনি খেলা সম্ভব নয় উসমানের। বিশেষ প্রতিভাধর ভিসার জন্য উপযুক্ত প্রমাণ করে ২০২০ বিশ্ব টি-টোয়েন্টি অস্ট্রেলিয়ার পক্ষে খেলার স্বপ্ন তাঁর। ৩১ অক্টোবর দক্ষিণ আফ্রিকা ও প্রধানমন্ত্রী একাদশের ম্যাচ শুরু হবে। তখনই বোঝা যাবে উসমান তাঁর লেগ স্পিনে কতটা ত্রাস ছড়াতে পারেন।  

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!