• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
সবজির দাম চড়া

বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ-মাংস


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০১৯, ০২:০৭ পিএম
বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ-মাংস

ঢাকা : রমজান মাসের চেয়ে রাজধানীর বাজারগুলোতে সবজির দাম কিছুটা কমলেও শুক্রবার (২১ জুন) এক দিনের ব্যবধানে বেশিরভাগ সবজির দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। তবে রোজায় বেড়ে যাওয়া দরেই বিক্রি হচ্ছে মাছ ও মাংস।

শুক্রবার (২১ জুন) রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর, সেগুনবাগিচা, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে। বাজার ঘুরে দেখা যায়, ঢেঁড়সের কেজি গতকাল বিক্রি হয় ৪০ থেকে ৫০ টাকায়, যা গত বৃহস্পতিবার ছিল ৩০ থেকে ৪০ টাকা। ২০ থেকে ৩০ টাকা কেজির ঝিঙের দাম বেড়ে গতকাল হয়েছে ৪০ থেকে ৫০ টাকা।

দাম বাড়ার এ তালিকায় আরো রয়েছে- করলা, কাঁকরোল, পটোল, উছৈ, বেগুন, গাজর, শসা, পেঁপে।  বৃহস্পতিবার ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া উছৈ গতকাল বাজারভেদে বিক্রি হয় ৪০ থেকে ৫০ টাকায়। একই দামে বিক্রি হচ্ছে পটোল।

৩০ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া করলার দাম গতকাল বেড়ে হয়েছে ৫০ থেকে ৬০ টাকা। কাঁকরোল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, যা গত বৃহস্পতিবার ছিল ২০ থেকে ৩০ টাকা। বেগুনের কেজি ৩৫ থেকে ৪০ টাকার মধ্যে, যা বৃহস্পতিবার ২০ থেকে ৩০ টাকার মধ্যে ছিল।

এ ছাড়া ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হওয়া পেঁপের দাম গতকাল বেড়ে হয়েছে ৩০ থেকে ৪০ টাকা। ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৭০ টাকা। ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া শসার দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৭০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে গাজর। পাকা টমেটো পাওয়া যাচ্ছে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে, যা বৃহস্পতিবার ছিল ৩০ থেকে ৪০ টাকা কেজি।

এক দিনের ব্যবধানে সবজির এমন দাম বাড়ার বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. আরিফ বলেন, ছুটির দিন শুক্রবার হওয়ার কারণে সবজির দাম কিছুটা বেশি। তবে সার্বিকভাবে রোজার মাসের তুলনায় এখন সবজির দাম তুলনামূলক কম।

সবজির দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম। পেঁয়াজ আগের মতো খুচরা বাজারে ৩০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর পাইকারিতে পেঁয়াজের পাল্লা (৫ কেজি) বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। আগের মতোই কাঁচামরিচের পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা।

এদিকে রোজার মাসের তুলনায় কিছুটা কমেছে মুরগির দাম। ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৪০ থেকে ১৫০ টাকা কেজি, যা রোজার মাসে ১৫০ থেকে ১৬০ টাকা ছিল। মুরগির দাম কিছুটা কমলেও অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংস এবং ডিমের দাম। গরুর মাংস বাজারভেদে বিক্রি হচ্ছে ৫২৫ থেকে ৫৫০ টাকা কেজি দরে। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি। আর ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৬ টাকা।

এদিকে কয়েক মাস ধরে চড়া দামে বিক্রি হওয়া মাছের দাম এখনো বেশ চড়া। তেলাপিয়া মাছ আগের মতো বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি। পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকা কেজি। রুই মাছ ২৮০ থেকে ৬০০ টাকা, পাবদা ৬০০ থেকে ৭০০ টাকা, টেংরা ৫০০ থেকে ৮০০ টাকা, শিং ৫০০ থেকে ৬০০ টাকা এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!