• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বায়ান্নর এই দিনে, ভাঙল ১৪৪ ধারা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৭, ২০১৯, ০১:৩৭ পিএম
বায়ান্নর এই দিনে, ভাঙল ১৪৪ ধারা

ঢাকা : বিরোধীদলীয় নেতাদের সংখ্যাগরিষ্ঠ ভোট, ব্যক্তিগত অনুরোধ- সব উপেক্ষা করে ছাত্র-যুবরা ১৪৪ ধারা ভাঙার শপথ নিয়ে ফেলেছিল। অবশেষে সময় এলো সেই ১৪৪ ধারা ভাঙার।

বায়ান্নর ২১ ফেব্রুয়ারির সেই ফাল্গুনের মিষ্টি সকাল তেতে উঠল স্লোগানে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে ছাত্ররা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বেরিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। অনিয়মের নিয়ম ভেঙে গুঁড়িয়ে দেওয়ার জন্য হাতে প্রাণ তুলে নিয়েছে সবাই। ওদিকে গেটের বাইরে রাস্তায়, বিশ্ববিদ্যালয় মাঠে সব পুলিশ প্রস্তুত হয়ে আছে। তাতে ছাত্র-যুবরা দমে না গিয়ে যেন আরো উৎসাহ পেল। গর্জে উঠল স্লোগান— রাষ্ট্রভাষা বাংলা চাই। পাঁচজন-সাতজন, দশজন করে করে ছোট ছোট দলে গেট পেরিয়ে রাস্তায় নেমে ভাঙল ১৪৪ ধারা। মুখে স্লোগান, বুকে উত্তাল ঢেউ।

পুলিশ পাকড়াও করল তাদের। ধরে গাড়িতে তোলা শুরু করল। থানায় নিয়ে যেতে লাগল। কিন্তু ছাত্রদের মধ্যে যে উত্তাল চেতনা, তা দেখে পুলিশও যেন খানিক থমকে গেল। ছাত্ররা ১৪৪ ধারা ভেঙে কে কার আগে থানায় যাবে, সেই প্রতিযোগিতাতেই যেন নেমেছে। পুলিশ হিমশিম খেয়ে গেল। কত আর তারা গ্রেফতার করবে। থানায় আর কত জায়গা হবে। অনেককে গাড়িতে তুলে ঢাকার বাইরে অনেক দূরে ছেড়ে দিয়ে আসল।

উপায় না পেয়ে পুলিশ ততক্ষণে লাঠিচার্জ শুরু করেছে। কিন্তু তাতেও কিছু হলো না। আইন অমান্যকারীরা আরো বেয়াড়া হয়ে উঠল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!