• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএনপি ছেড়ে বিকল্পধারায় যাচ্ছেন যারা


বিশেষ প্রতিনিধি জানুয়ারি ১৮, ২০১৯, ০৩:৪৮ পিএম
বিএনপি ছেড়ে বিকল্পধারায় যাচ্ছেন যারা

ঢাকা : বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বেশ ক’জন বিকল্পধারায় যোগ দিচ্ছেন। বিকল্পধারার শীর্ষস্থানীয় নেতারা বলছেন তাদের সঙ্গে নিয়মিত বৈঠক হচ্ছে। খুব শিগগিরই বিকল্পধারায় বিএনপি নেতাদের যোগদান দৃশ্যমান হবে।

বিকল্পধারার অন্যতম নেতা মাহী বি. চৌধুরী বলেছেন, ‘আসন্ন উপজেলা নির্বাচনে বিকল্পধারা দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হবার চেষ্টা করবে। ২০২৩ সালে বিকল্পধারাই হবে এদেশের রাজনীতিতে অন্যতম প্রধান শক্তি।’

একাধিক সূত্রে জানা গেছে, নির্বাচনের পর বিএনপিতে মতবিরোধ, দ্বন্দ্ব এবং হতাশার পুরো ফায়দা নিতে চায় বিকল্পধারা। বিকল্পধারার প্রধান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব। বিএনপিতে তাঁর অনুসারী কম না। বেগম জিয়া গ্রেপ্তারের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অধ্যাপক বদরুদ্দোজা চোধুরীর কাছেই ধর্না দিয়েছিলেন। পরে তারেক জিয়ার নির্দেশে তিনি বি. চৌধুরীকে ছেড়ে জাতীয় ঐক্যফ্রন্টে যান।

অধ্যাপক বি চৌধুরী আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটে যোগ দেন। নির্বাচনের পর বি চৌধুরী বিএনপিতে ভাঙন ধরানোর কাজেই ব্যস্ত। বিকল্পধারার একটি সূত্র বলছে, নির্বাচনের পর বিকল্পধারা বিএনপির দেড় শতাধিক বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীর সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছে বলে জানা গেছে।

বিগত নির্বাচনে যোগ্যতা থাকা সত্বেও মনোনয়ন বাণিজ্যের জন্য বিএনপিতে যারা মনোনয়ন বঞ্চিত হয়েছেন। আসন্ন উপজেলা নির্বাচনে যারা প্রার্থী হতে ইচ্ছুক এবং নানা নীতিগত কারণে যারা বিএনপির নেতৃত্বের উপর আস্থা হারিয়ে ফেলছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য লে. জেনারেল (অব:) মাহবুবুর রহমানের সঙ্গে বিকল্পধারা চেয়ারম্যানের দুদফা কথা হয়েছে। ‘জামাত’ ইস্যুতে দুইজন অভিন্ন মত দিয়েছেন। আর কিছু বিষয় চুড়ান্ত হলেই তিনি বিকল্প ধারায় যোগ দিতে পারেন বলে জানা গেছে।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার সঙ্গেও কথাবার্তা চলছে বলে জানা গেছে। তবে জীবনের শেষ প্রান্তে এসে ‘দল পরিবর্তনে’ তিনি খুব একটা আগ্রহী নন বলেই জানা গেছে। বিএনপির আরেক নেতা ব্যারিস্টার জিয়াউর রহমান খানের বিকল্প ধারায় যোগদান সময়ের ব্যাপার মাত্র। এছাড়াও জাতীয় নির্বাহী কমিটির আরো আন্তত ৩০ জন বিকল্পধারায় যোগ দেয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে জানা গেছে।

বিকল্পধারার একজন নেতা বলেছেন, শুধু কেন্দ্রীয় নেতৃত্ব নয় স্থানীয় নেতৃত্ব থেকে বিএনপির বেশ কিছু নেতা নিজেরাই বিকল্পধারায় যোগ দেয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। উপজেলা নির্বাচনকে ঘিরেই মাঠ পর্যায়ে বিএনপি নেতৃত্বের অনেকেই তাদের সাবেক নেতার সঙ্গে যোগাযোগ শুরু করেছেন।

একটি সূত্র বলছে, উপজেলা নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না-এরকম আনুষ্ঠানিক ঘোষণা হলেই বিএনপি থেকে বিকল্পধারায় যোগ দেয়ার হিড়িক পরবে। বিকল্পধারা উপজেলা নির্বাচনের মাধ্যমে তার নতুন শক্তি জানান দেবে বলে জানিয়েছেন দলের শীর্ষ নেতারা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!