• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিএনপিকে জামায়াত ছাড়ার পরামর্শ ড. কামালের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০১৯, ০১:১৫ পিএম
বিএনপিকে জামায়াত ছাড়ার পরামর্শ ড. কামালের

ঢাকা : গণফোরামের কেন্দ্রীয় কমিটির বৈঠকে দলটির শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, ‘আমরা অতীতে জামায়াতকে নিয়ে রাজনীতির চিন্তাও করিনি। ভবিষ্যতেও পরিষ্কার যে, জামায়াতকে নিয়ে রাজনীতি করব না।’

বিএনপিকে জামায়াত ছাড়তে বলবেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি বলা যেতে পারে।’

তিনি বলেন, একটি অবাধ নিরপেক্ষ নির্বাচনের ব্যাপারে ঐকমত্য আছে। যেখানে এতগুলো মৌলিক ব্যাপারে ঐকমত্য আছে, সেখানে সরকারকে এটার প্রতি শ্রদ্ধা রেখেই সুযোগ দেওয়া উচিত। যাতে সবাই অংশগ্রহণ করতে পারে এবং আস্থা নিয়ে সরকার গঠন করতে পারে। সেভাবে সরকার গঠন করলে তাদেরও দায়িত্ব পালন করতে সহজ হয়। নিজের বক্তব্যের সময় বিএনপিকে জামায়াত ছাড়তেও পরামর্শ দেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

শনিবার (১২ জানুয়ারি) বিকালে রাজধানীর আরামবাগে গণফোরামের কেন্দ্রীয় কমিটির এক সভা শেষে আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এদিন গণফোরামের কেন্দ্রীয় কমিটির বৈঠকের পর দলটির পক্ষ থেকে সাংবাদিকদের একটি লিখিত বক্তব্য দেওয়া হয়। তাতে বলা হয়েছে, তাড়াতাড়ি জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করতে গিয়ে অনিচ্ছাকৃত যেসব ভুল-ত্রুটি হয়েছে, তা সংশোধন করে ভবিষ্যতের জন্য সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। একই অনুষ্ঠানে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু বলেন, আমরা ইতোমধ্যে বিএনপির মহাসচিবকে বলেছি। তারা বলেছে, জামায়াত ধানের শীষে নির্বাচন করেছে, ঐক্যফ্রন্টের সঙ্গে তো নেই। তারপরও আমরা বিষয়টির সুরাহা চাই।

কামাল হোসেন আবারো বলেছেন, ‘জামায়াতের সঙ্গে অতীতে যেটা হয়েছে, সেটি অনিচ্ছাকৃত ভুল। তারা যে ধানের শীষে জামায়াতের ২২ জনকে মনোনয়ন দেবে, সেটি আমরা জানতাম না। নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, সরকারি দল ছাড়া আর কেউ সুষ্ঠু নির্বাচন হয়েছে, সেটা বলছে না। চাইলেও বলা সম্ভব না। এ সময় দেশের স্বার্থে আগামী দু-তিন মাসের মধ্যে পুনরায় নির্বাচনের দাবি জানান ড. কামাল। লিখিত বক্তব্যে গণফোরাম জানিয়েছে, আগামী ২৩ ও ২৪ মার্চ ঢাকায় দলটির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে।

লিখিত বক্তব্যে আরো উল্লেখ হয়েছে, শনিবারের কেন্দ্রীয় কমিটির সভায় গণফোরামের সংগঠনকে আরো শক্তিশালী করার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। দলটির কেন্দ্রীয় নেতারা অনতিবিলম্বে জেলায় জেলায় সাংগঠনিক সফর শুরু করবেন এবং গণতন্ত্র পুনরুদ্ধারের নিয়মতান্ত্রিক আন্দোলনকে জোরদার করা হবে।

প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর নির্বাচনের কয়েক দিন আগে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে ড. কামাল হোসেন বলেছিলেন, জামায়াতে ইসলামী বিএনপির টিকেট পাবে জানলে তিনি ঐক্যফ্রন্টের অংশ হতেন না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!