• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিএনপির প্রচারণায় প্রাধান্য পাবেন খালেদা জিয়া


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১, ২০১৮, ০১:৩১ পিএম
বিএনপির প্রচারণায় প্রাধান্য পাবেন খালেদা জিয়া

ঢাকা : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নানামুখী ডিজিটাল প্রচারণা চালাবে বিএনপি। এক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউব ব্যবহার করা হবে। এ ছাড়া সরকারের ব্যর্থতা, নিপীড়ন, নির্যাতনের চিত্র তুলে পোস্টার, লিফলেট করবে দলটি। সবকিছুতে প্রাধান্য পাবেন দলের কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়া। তার ছবি সংবলিত পোস্টারে থাকবে নানা স্লোগান। সরকারি বাধা মোকাবেলায় থাকবে বিকল্প ব্যবস্থা। এমনটাই জানিয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, এখন প্রযুক্তির যুগ। আধুনিক প্রযুক্তির সকল সুযোগ-সুবিধা ব্যবহার করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউবের ব্যবহার করা হবে। করা হবে বিভিন্ন ধরনের সিডি। তবে কৌশলগত কারণে সবকিছু এখনই প্রকাশ করা হবে না।

বিএনপির তরুণ প্রজন্মের নেতাদের অনেকেই আধুনিক সব প্রযুক্তির সঙ্গে জড়িত। এই প্রজন্মকে প্রচারণার কাজে ব্যবহার করা হবে। এর মধ্যে অন্যতম হলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক শরীফ শাহ কামাল তাজ। তিনি ইতোপূর্বে বিভিন্ন সময়ে দলের বিভিন্ন সভা-সমাবেশে প্রযুক্তির ব্যবহার করেছেন।

তিনি বলেন, সরকার বিএনপির প্রচারণায় বিঘ্ন ঘটাতে অপচেষ্টা চালাতে পারে। বিশেষ করে ইন্টারনেটের গতি স্লো করা কিংবা বন্ধ করে দিতে পারে। সেক্ষেত্রে অল্টারনেটিভ প্রযুক্তির ব্যবহার করে নির্বাচনী প্রচারণা চালাবে বিএনপি।

তাজ বলেন, নির্বাচনের আগে ভোটারদের মোবাইলে কনটেন্ট মেসেজিং করা হবে। এর মধ্যে সরকারের বিভিন্ন নির্যাতনের চিত্র উল্লেখ থাকবে। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভ অনুষ্ঠান সম্প্রচার করবে। ব্যবহার করা হবে ইনডেপথ সোশ্যাল মিডিয়া স্ট্র্যাটেজি।

তিনি বলেন, বিএনপি নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর সারা দেশে দলের নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বাড়ে। এরপর দলের মনোনয়ন ফরম কেনা, জমার সময়ে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের ঢল নামে। এসব শোডাউনের বিষয় অনেকে ফেসবুক, ইউটিউবে ছেড়ে দিয়েছেন। এসব দেখে নেতাকর্মীরা উদ্দীপ্ত হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান করা হয়েছে। তার নেতৃত্বে একটি প্রচার সেল গঠন করা হবে। এই সেলে থাকবেন কণ্ঠশিল্পী, অভিনয়শিল্পীসহ বিভিন্ন পর্যায়ের পেশাজীবীরা। এই সেলে থাকবে বিভিন্ন পর্যায়ের পেশাজীবীদের সমন্বয়ে গড়ে ওঠা সংগঠন জি-৯। ইতোমধ্যে নজরুল ইসলাম খানের সঙ্গে জি-৯-এর নেতারা বসেছিলেন। শিগগিরই চূড়ান্ত কৌশল নির্ধারণ করা হবে। এরপর শুরু হবে প্রচারণা।

জি-৯-এর সাধারণ সম্পাদক ডা. শায়ন্ত সাখাওয়াত বলেন, সরকারের ব্যর্থতা, লুটপাট, দুর্নীতি, খুন, গুমের বাস্তবচিত্র ডিজিটাল মাধ্যমে প্রকাশ করবেন তারা। এসব চিত্র ফেসবুক, ইউটিউবে থাকবে। এ ছাড়া আনুষ্ঠানিকভাবে প্রচার করা হবে বিভিন্ন অনুষ্ঠানে।

বিএনপির প্রচার সংশ্লিষ্ট নেতারা বলেন, সরকারের ব্যর্থতা, দুর্নীতি, লুটপাট, অত্যাচার, নির্যাতনের বাস্তব চিত্র তুলে ধরে প্রচারণার প্রস্তুতি নিচ্ছেন তারা। ইতোমধ্যে সরকারের বিভিন্ন ক্ষেত্রে ব্যর্থতার চিত্র উল্লেখ করে বিভিন্ন ধরনের লিফলেট তৈরি করতে কাজ করছেন তারা।

এ ছাড়া বিএনপি, বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের সংবলিত যে ইশতেহারের কাজ চলছে তা পুস্তক আকারে প্রকাশ করা হবে। প্রচারণায় প্রাধান্য পাবে দলের কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়া। তার ছবি সংবলিত পোস্টার তৈরি করা হবে।

তারা বলেন, আদালতের একটি নির্দেশের কারণে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য গণমাধ্যম প্রকাশ করতে পারছে না। তাছাড়া তারেক রহমানের বক্তব্য কোনো বেসরকারি টেলিভিশন প্রচার করবে না। এই অবস্থায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা হবে। বিশেষ করে ইউটিউবে তার বক্তব্য প্রচার করা হবে।

নির্বাচনী প্রচারণার বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক স্থায়ী কমিটির সদস্য বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের নেতারা সিলেটে হযরত শাহজালাল ও শাহপরানের মাজার জিয়ারতের মাধ্যমে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু করেছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট সরকার নিজেদের ডিজিটাল সরকার হিসেবে আখ্যায়িত করলেও বিএনপির কাছে পিছিয়ে রয়েছে।

যার সর্বশেষ প্রমাণ হয়েছে, মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্কাইপে সাক্ষাৎকার। তারেক রহমানের সাক্ষাৎকার প্রচার বন্ধে সরকার স্কাইপে অ্যাপস বন্ধ করে দিয়েছিল। কিন্তু বিএনপি বিকল্প অ্যাপস ব্যবহার করে সাক্ষাৎকার অব্যাহত রাখে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!