• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিএনপির রুমিন ফারহানার বক্তব্যে উত্তপ্ত সংসদ


নিজস্ব প্রতিবেদক জুন ১২, ২০১৯, ১০:৪৯ এএম
বিএনপির রুমিন ফারহানার বক্তব্যে উত্তপ্ত সংসদ

ঢাকা : বিএনপির সংরক্ষিত নারী আসনের এমপি ও দলের সহ-আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানার এক বক্তব্যে উত্তপ্ত হয়ে ওঠে সংসদ।

সংসদে যোগ দিয়ে প্রথম দিন শুভেচ্ছা বক্তা হিসেবে বলার সুযোগ নিয়ে বর্তমান সংসদকে অবৈধ বলে দাবি করে রুমিন বলেন, একাদশ জাতীয় সংসদ জনগণের ভোটে নির্বাচিত নয়। এই সংসদের মেয়াদ যদি একদিনও না বাড়ে তিনি খুশি হবেন বলেও জানিয়েছেন। এছাড়া দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিও চেয়েছেন তিনি।

মঙ্গলবার (১১ জুন) রাতে বাজেট অধিবেশনের প্রথম দিনেই ফ্লোর নিয়ে কথা বলেন বিএনপির এই নেত্রী। গত রোববার তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেন।

এ সময় সংসদ কক্ষ উত্তপ্ত হয়ে ওঠে। রুমিনের বক্তব্য এক্সপাঞ্জ করার দাবি জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বিএনপির এই নেত্রীর প্রায় আড়াই মিনিট বক্তব্য রাখলেও সরকারদলীয় মন্ত্রী-এমপিদের চিৎকার, চেঁচামেচি ও প্রতিবাদের কারণে সংসদ কক্ষে কেউ রুমিনের বক্তব্য ভালোভাবে শুনতে পাননি।

এ সময় স্পিকার সরকারি দলের সদস্যদের শান্ত হওয়ার আহ্বান জানালেও কেউ কর্ণপাত করেননি।

ব্যারিস্টার রুমিনের পুরো বক্তব্য :  ‘আজকে সংসদে আমার প্রথম দিন। যে কোনো রাজনীতিবিদের মতোই সংসদে আসা, সংসদে দেশের কথা, মানুষের কথা বলা আমার স্বপ্ন ছিল। কিন্তু আমার দুর্ভাগ্য, আমি এমন একটি সংসদে প্রতিনিধিত্ব করছি, যেই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। নির্বাচনের পরপরই যদি আপনারা টিআইবির রিপোর্ট দেখেন, যদি আপনারা বিদেশি গণমাধ্যম দেখেন, যদি আপনারা বিদেশি পর্যবেক্ষকদের দেখেন, যদি আপনারা নির্বাচন কমিশনের রিপোর্ট দেখেন, আপনারা দেখবেন এই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। সুতরাং আমি খুশি হবো যদি এই সংসদের মেয়াদ আর একদিনও না বাড়ে।’

তিনি বলেন, ‘মাননীয় স্পিকার আমি এমন একটি সংসদে দাঁড়িয়ে আছি যেই সংসদে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী, আপসহীন নেত্রী, গণতন্ত্রের জন্য যিনি বারবার কারাবরণ করেছেন, বাংলাদেশের মানুষের, গণমানুষের নেত্রী, যিনি জীবনে কোনো দিন, কোনো আসন থেকে কোনো নির্বাচনে পরাজিত হননি- সেই বেগম খালেদা জিয়া এই সংসদে নেই। তাকে পরিকল্পিতভাবে, একটা উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা মামলায় আজকে কারাগারে ১৬ মাসের অধিক সময় আটকে রাখা হয়েছে। একজন আইনজীবী হিসেবে আমি দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই যে, বেগম খালেদা জিয়ার মামলার যে ম্যারিট, তার শারীরিক অবস্থা, তার সামাজিক অবস্থান এবং তার যে বয়স, সবকিছু বিবেচনায় তিনি তাৎক্ষণিক জামিন লাভের যোগ্য।’

‘সরকারের হুমকিতে আমাদের অ্যাকটিং চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরতে পারেন না। আমাদের শীর্ষ থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত একেকজনের নামে শত শত মামলা। মাননীয় স্পিকার তিনি দলমত নির্বিশেষে সবার কাছে একজন সজ্জন রাজনীতিবিদ হিসেবে পরিচিত’- বলেন তিনি।

এই পর্যন্ত বলার পর সময় শেষ হওয়ায় স্পিকার তাকে ধন্যবাদ দিয়ে বক্তব্য শেষ করার কথা বলে বলেন, বক্তব্য শেষ করুন। পরে আবার বলার সুযোগ পাবেন।

রুমিন ফারহানার বক্তব্যের পরপর এ ব্যাপারে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে ফ্লোর নেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি রুমিনের সমালোচনা করে বলেন, সংসদকে অবৈধ বলে তিনি দেশের ১৬ কোটি মানুষকে অপমান করেছেন। তার কিছু শব্দ ‘এক্সপাঞ্জ’ করার আবেদন করেন। পরে স্পিকার জানান, সংসদের বিধি অনুযায়ী শব্দগুলো ‘এক্সপাঞ্জ’ হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!