• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিএনপির সংস্কারপন্থীরা তারেকের নজরদারিতে


বিশেষ প্রতিনিধি নভেম্বর ২১, ২০১৮, ০৯:৫৪ পিএম
বিএনপির সংস্কারপন্থীরা তারেকের নজরদারিতে

ঢাকা : সদ্য দলে ফেরত বিএনপির সংস্কারপন্থীদের কঠোর নজরদারিতে রেখেছেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মাঠের বিরোধিতা ঠেকাতে সংস্কারপন্থীদের দলে ফেরালেও এদের নিয়ে চরম অস্বস্তিতে রয়েছে বিএনপির হাইকমান্ড।  একাধিক নেতা-কর্মীদের সঙ্গে আলাপকালে জানা যায়, কোনো ভাবেই সংস্কারপন্থীদের আস্থায় নিতে পারছেনা দলের নেতা-কর্মীরা।

যুক্তরাজ্য থেকে ‘শ’ অদ্যাক্ষরের তারেক রহমানের ঘনিষ্ঠ এক নেতা জানান, সংস্কারপন্থীদের দলে ফিরিয়ে নেওয়া হলেও এখনো এসব নেতাদের নিয়ে ভাইয়া (তারেক রহমান) শঙ্কায় আছেন। কারণ হিসেবে বলেন, সংস্কারপন্থীরা বিএনপির নীতি-আদর্শ থেকে কিছুটা হলেও বিচ্যুত।

তাছাড়া বিভিন্ন সময় তারা দলের বিরুদ্ধে অসাংগঠনিক কাজেও লিপ্ত ছিল। সেসব প্রক্রিয়া থেকে বর্তমানে তারা কতটুকু নিজেদের সরিয়ে নিয়েছেন তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে বিএনপির নেতা-কর্মীদের।

ঐ নেতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলে ফিরিয়ে নেওয়া সংস্কারপন্থীরা কোথায় কোথায় যাতায়াত করছেন, কাদের সঙ্গে বসে শলা-পরামর্শ করছেন তা পর্যবেক্ষণে রাখতে ছাত্রদলের বেশ কয়েকজন নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বরিশালের এক সংস্কারপন্থী নেতার বিরুদ্ধে একটি গোয়েন্দা সংস্থার অফিসে নিয়মিত যাতায়াতের অভিযোগ পাওয়ার পর থেকেই নড়েচড়ে বসেছে বিএনপির হাইকমান্ড। দলের কাছে খবর রয়েছে এখনো বেশ কয়েকজন নেতা দলের ভেতর বিভেদ-অনৈক্য সৃষ্টি করার জন্য কাজ চালিয়ে যাচ্ছে।

অন্য একটি সূত্র জানান, মনোনয়নের প্রত্যাশায় যেসব সংস্কারপন্থী নেতা বিএনপিতে ফিরেছেন তাদের অনেকেই আবার যোগাযোগ রক্ষা করছেন যুক্তফ্রন্ট নেতা বিকল্পধারার অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে। আর সেসব নেতাদের পক্ষে অনুঘটকের কাজ করছেন সদ্য বিকল্পধারায় যোগ দেওয়া সফল ক‚টনীতিক শমসের মবিন চৌধুরী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!