• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিকেলে উদ্বোধন, কতটা অত্যাধুনিক এই ‘রাজহংস’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৯:১১ এএম
বিকেলে উদ্বোধন, কতটা অত্যাধুনিক এই ‘রাজহংস’

ঢাকা: জাতীয় পতাকাবাহী ১৬তম বিমান ‘রাজহংস। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেল বিকেল ৪টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এই চতুর্থ ড্রিমলাইনার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানটি যুক্তরাষ্ট্রের সিয়াটলের কারখানা থেকে ওই দিনই বিকেলে সরাসরি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য ২ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি করে। চুক্তি অনুযায়ী বোয়িং ইতোমধ্যেই চারটি ৭৭৭-৩০০ইআর ও দুটি ৭৩৭-৮০০ এবং চারটি ড্রিমলাইনার বিমানকে হস্তান্তর করেছে।

প্রধানমন্ত্রী নিজেই এই বিমানের নামকরণ করেন। ২৭১ আসনের ‘রাজহংস’ বোয়িং ৭৮৭-৮ কে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ জ্বালানী সাশ্রয়ী বিমান হিসেবে তৈরি করা হয়েছে। বিমানটি ঘণ্টায় ৬৫০ মাইল বেগে একটানা ১৬ ঘণ্টা উড়তে পারবে।

বিমানটি ৪৩ হাজার ফুট উচ্চতায় ওয়াইফাই পরিষেবা দেবে। এর ফলে যাত্রীরা আকাশ থেকে ইন্টারনেটের সাহায্যে বিশ্বের যেকোনো স্থানে তাদের বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

গত বছরের আগস্ট ও ডিসেম্বর মাসে প্রথম ও দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘আকাশবীণা’ ও ‘হংসবলাকা’ ঢাকায় এসে পৌঁছায়। গত জুলাই মাসে তৃতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘গাঙচিল’ ঢাকায় অবতরণ করে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!