• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ড. কামাল বললেন

বিচার পরকালে হবেই


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২০, ২০১৮, ০১:৪৯ পিএম
বিচার পরকালে হবেই

ঢাকা : জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন পরিচালনা হচ্ছে না। সংবিধানের বাইরে যারা কাজ করছেন, তাদের একদিন শাস্তি পেতে হবে। জনগণের ভোটাধিকার খর্ব করলে দেশদ্রোহের দায়ে তাদের বিচারের মুখোমুখি হতে হবে। এখানে কোনোভাবে পার পেলেও ‘পরকালে’ পার পাবেন না।

বুধবার (১৯ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।

৭০তম বিশ্ব মানবাধিকার দিবস ও বিজয়ের ৪৭তম বার্ষিকী উপলক্ষে ‘মানবাধিকার, সুশাসন ও ভোটাধিকার’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ মানবাধিকার ফেডারেশন (বিএইচআরএফ)।

ড. কামাল হোসেন অভিযোগ করেন, নির্বাচনের নামে প্রহসন হচ্ছে। আর নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, ততই সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন না হওয়ার আশঙ্কা বাড়ছে। সঠিকভাবে নির্বাচন না হলে ভয়াবহ পরিণতি হবে বলেও শঙ্কা প্রকাশ করেন তিনি।

ধানের শীষের প্রার্থী ও কর্মী-সমর্থকদের ওপর হামলা, নির্যাতনে যারপরনাই ক্ষুব্ধ কামাল হোসেন বলেছেন, এভাবে ‘প্রহসনের’ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকার চেয়ে তাদের বললেই তারা আওয়ামী লীগের ‘জয় মেনে নেবেন’।

সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনারা কোন ক্ষমতার বলে শাসন করছেন সেটা আমরা পরে বুঝব। এখন যেটা করছেন একদমই সংবিধান পরিপন্থি কাজ করছেন। আজকে আপনাকে সাহায্য করার জন্য বলে দিচ্ছি, এখনই অবিলম্বে পুলিশকে এসব কাজ থেকে বিরত থাকতে বলেন। এই যে রাস্তায় পুলিশ ধরছে, আমি অবাক হচ্ছি এরা কোন আইনের বলে মানুষকে ধরে নিয়ে যাচ্ছে। এভাবে ধরে নিয়ে যাওয়ার ক্ষমতা পুলিশের নেই।‍

এমন শাসন আগে দেখেননি মন্তব্য করে তিনি বলেন, এটিকে কেউ সুশাসন বললে বলব- মিথ্যা বলছেন। কেউ যদি বলেন দেশে সুশাসন আছে, তাহলে বলব- আপনি মিথ্যুক।

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা বলেন, দেশে মানবাধিকার লঙ্ঘন হতে থাকলে, পুলিশকে অপব্যবহার করতে থাকলে আপনাদের শাস্তি হবে, এটি মনে রাখবেন। আইনের শাসনের অনুপস্থিতি, মানবাধিকার লঙ্ঘন, বিচার বিভাগের স্বাধীনতা অমান্য করে দেশ চলতে পারেন না।

সাহস থাকলে পুলিশ দিয়ে তাকে ধরিয়ে নেওয়ার চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে কামাল বলেন- উচিত কথা বলছি, ধরে নিয়ে যান আমাকে। আপনার পুলিশের সামনে আমি এ কথা বলছি। খুব সাহসী আপনারা, ধরেন আমাকে। স্বাধীনতার ৪৭ বছর পরও মানবাধিকার লঙ্ঘন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর নিয়ে বর্তমান পরিস্থিতি দেখতে হয়, এটা দুঃখজনক বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

বিএইচআরএফের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীন, বার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি গোলাম রহমান প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!