• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিচার বহির্ভূত হত্যাকান্ডের প্রতিবাদে বিএনপির মানববন্ধন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি আগস্ট ১২, ২০২০, ০৯:৪২ পিএম
বিচার বহির্ভূত হত্যাকান্ডের প্রতিবাদে বিএনপির মানববন্ধন

ছবি: প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ : পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদের মৃত্যুতে শোক ও সমবেদনা জানিয়ে এবং সকল বিচার বহির্ভূত হত্যাকান্ডের প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

বুধবার সকাল সাড়ে ১০ টায় চাঁপাইনবাবগঞ্জ সদর থানা ও পৌর বিএনপির যৌথ আয়োজনে আইনজীবী সমিতির সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় মানববন্ধনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য প্রদাণ করেন, বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সংসদ সদস্য মো. হারুনূর রশীদ। 

এ সময় বিচার বহির্ভূত হত্যা সংবিধান সমর্থন করে না উল্লেখ করে তিনি বলেন, ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার বিচার বহির্ভূত হত্যার শিকার হন। কিন্তু ২১ বছর পর ঠিকই সেই নির্মম হত্যাকান্ডের বিচার হয়েছে। কিন্তু বিগত ১০ বছর ধরে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামীলীগের পৃষ্ঠ পোষকতায় পুলিশ বাহিনীর কতিপয় সন্ত্রাসী যে সকল হত্যাযজ্ঞ চালিয়েছে তা ন্যাক্কারজনক ও জঘণ্য। আর তাই এ সকল বিচার বহির্ভূত হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত করে এর সঠিক বিচার দাবী করে এবং  মেজর সিনহার হত্যার নিন্দা জানিয়ে তিনি বলেন, এ হত্যার ব্যাপারে সরকার পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন। বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত হত্যাকান্ড মেজর সিনহার হত্যাকে পরিকল্পিত হত্যা উল্লেখ করে এর তীব্র প্রতিবাদ জানিয়ে হত্যাকারী ওসি প্রদিপ ও তার সাথে জড়িতদের বিচার দ্রুত বিচার ট্রাইবুনালে করার দাবী জানান এমপি হারুন। 

এদিকে ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে এমপি হারুন বলেন, আইনটির জন্য শুধু সাংবাদিকরা নন বরং বিভিন্ন পেশাজীবীরা ক্ষতিগ্রস্থ্। প্রত্যেকেরই কাজের সীমা রয়েছে এবং সীমা অতিক্রম করা উচিত নয় উল্লেখ করে তিনি বলেন, কিছু লোক তাদের দায়িত্ব কর্তব্য ভুলে গেছেন। সকলকে আইনানুযায়ী দায়িত্ব পালন করতে হবে। আর যারা অতি উৎসাহী তারা সতর্ক থাকবেন। যে কোন সময় বিচার বহির্ভূত হত্যার বিচার চাওয়া যাবে। কাজেই এখন ভূক্তভোগি অনেকেই রয়েছেন যারা বিচার চাইতে পারছেন না। তারা ক্ষমতার পট পরিবর্তনে বিচার চাইতে পারেন।

এ সময় সংসদ সদস্য  চাঁপাইনবাবগঞ্জে সম্প্রতি দুইটি বিচার বহির্ভূত হত্যা সংঘটিত হয়েছে দাবি করে এসবেরও বিচার চান। ঘন্টাব্যাপি চলা মানববন্ধনে অন্যান্যের মধ্যে সদর থানা বিএনপির সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম তসি, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সেক্রেটারী নুরুল ইসলাম সেন্টু,  সদর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. তাসেম আলী, জেলা যুবদলের সভাপতি আনোয়ার হোসেন, পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. জাহাঙ্গীর আলমসহ বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!