• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিজয় দিবসের নাটক ‘বাবা আসবেন’


বিনোদন প্রতিবেদক ডিসেম্বর ১৬, ২০১৮, ১১:৪৮ এএম
বিজয় দিবসের নাটক ‘বাবা আসবেন’

‘বাবা আসবেন’ নাটকের একটি দৃশ্য

ঢাকা: আজ (১৬ ডিসেম্বর) রাত ৯টা ৫ মিনিটে মহান বিজয় দিবস উপলক্ষে এনটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘বাবা আসবেন’। সাহিত্যিক-সাংবাদিক আনিসুল হকের রচনায় নাটকটি পরিচালনা করেছেন হাবীব শাকিল। অভিনয় করেছেন- মেহজাবিন চৌধুরী, অরুণা বিশ্বাস, এটিএম রাসেল, ফখরুল বাশার মাসুম, এলিনা শাম্মী, জয়ী প্রমুখ।

আনিসুল হক জানান, মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ের গল্প নিয়ে তৈরি ‘বাবা আসবেন’। যুদ্ধ পরবর্তী স্বাধীন দেশের মধ্যে পাকিস্তানি হানাদার বাহিনীর ক্যাম্প থেকে উদ্ধার করা একটি মেয়ের পরিণতির গল্প এটি। আশা নামের মেয়েটি মূলত সে সময়ের নির্যাতিত সকল নারীর প্রতীক। যে একটি আশ্রমে বসে স্মরণ করতে চেষ্টা করতে থাকে তার অতীত। আশ্রমে আশার মতো আরও অনেক মেয়েই আছে।

নাটকটিতে দেখা যাবে, মুক্তিযোদ্ধা ইউসুফ পাকিস্তানি ক্যাম্প থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় আশাকে। জ্ঞান ফেরার পর একটি আশ্রমে ঠিকানা হয় আশার। ধীরে ধীরে তার সমস্ত অতীত মনে পড়তে থাকে। তার পরিবার, বাবা-মা, ভাই-বোন সবার কথা। তার বাড়ির ঠিকানায় চিঠি পাঠানো হয়। আশা পথ চেয়ে থাকে তার বাবার জন্য।

আরেকটি দৃশ্যে বাবাকে পেয়ে কাঁদছেন মেহজাবীনযুদ্ধ পরবর্তী স্বাধীন দেশে আশার পরিবার ও সমাজ আশাদের কিভাবে গ্রহণ করবে? আশার বাবা কি পারবে নিজের মেয়েকে গ্রামে ফিরিয়ে নিতে? এমন নির্মম প্রশ্নের জবাব মিলবে ‘বাবা আসবে’ নাটকের মাধ্যমে।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!