• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

‘বিজয় নিশান উড়ছে ঐ’ গাইলেন তারা


বিনোদন প্রতিবেদক ডিসেম্বর ১৪, ২০১৯, ০২:২৫ পিএম
‘বিজয় নিশান উড়ছে ঐ’ গাইলেন তারা

ঢাকা : ডিসেম্বর মাস মহান বিজয়ের মাস। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসকে সামনে রেখে মাহবুবা ফেরদৌসের গ্রন্থনা, পরিকল্পনা ও প্রযোজনায় নির্মিত হয়েছে বিজয় দিবসের গানবিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘বিজয় নিশান উড়ছে ঐ’।

গত বুধবার থেকে এই অনুষ্ঠানের জন্য দুটি সমবেত এবং আটটি একক, দ্বৈত গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে বলে জানান মাহবুবা ফেরদৌস। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী শাহীন সামাদ।

সমবেত কণ্ঠে দুটি গানে যারা কণ্ঠ দিয়েছেন তারা হলেন পুতুল, চম্পা বণিক, প্রতীক, অপু আমান, পুলক, ঝিলিক, বাঁধন, লিসা কালাম ও শারমিন। অবশ্য অনুষ্ঠানের শেষ পর্যায়ে এসে যোগ দিয়েছেন রাশেদ। তার আগে সমবেত কণ্ঠে নবাগত একজন সংগীতশিল্পী রাশেদ গেয়েছিলেন।

সমবেত কণ্ঠে যে দুটি গান শিল্পীরা গেয়েছিলেন, সে দুটি গান হচ্ছে ‘বিজয় নিশান উড়ছে ঐ’ এবং ‘জনতার সংগ্রাম’। দুটি গানের রেকর্ডিং শেষে শিল্পীরা আরো আটটি দেশাত্মবোধক গানে কণ্ঠ দেন।

ঝিলিক গেয়েছেন ‘আহা ধন্য আমার’, পুতুল ও বাঁধন গেয়েছেন ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে’, লিসা কালাম গেয়েছেন ‘ধন ধান্য পুষ্পে ভরা’, অপু গেয়েছেন ‘মুক্তির একই পথ সংগ্রাম’, প্রতীক গেয়েছেন ‘ছোটদের বড়দের সকলের’, পুলক গেয়েছেন ‘শোনো একটি মুজিবরের কণ্ঠে’, শারমিন গেয়েছেন ‘মুজিব বাইয়া যাওরে’ এবং চম্পা বণিক ও রাশেদ গেয়েছেন ‘নোঙ্গর তোলো তোলো’।

অনুষ্ঠানের প্রযোজক মাহবুবা ফেরদৌস বলেন, ‘শ্রদ্ধেয় শাহীন সামাদ আপাকে ধন্যবাদ তিনি আমাদের এই অনুষ্ঠানটির জন্য বিশেষভাবে সময় দিয়েছেন। শিল্পীদেরকেও আন্তরিক ধন্যবাদ। কারণ বিজয় দিবস এলেই তাদের ব্যস্ততা বেড়ে যায়। কিন্তু তারপরও তারা “বিজয় নিশান উড়ছে ঐ” অনুষ্ঠানের জন্য বিশেষভাবে সময় দিয়েছেন। বেশ আন্তরিকতা নিয়ে গান গেয়েছেন।’

অনুষ্ঠানে অংশগ্রহণ প্রসঙ্গে চম্পা বণিক বলেন, ‘এখনো বাংলাদেশ টেলিভিশনের দর্শক সবচেয়ে বেশি। তাছাড়া এটি আমাদের জাতীয় গণমাধ্যম। তাই এই মাধ্যমে গান গাইতে সব সময়ই স্বাচ্ছন্দ্যবোধ করি। আশা করছি অনুষ্ঠানটি দর্শকের ভালো লাগবে।’

অপু আমান বলেন, ‘বিটিভির যেকোনো ধরনের অনুষ্ঠানে গান গাওয়ার জন্য নিমন্ত্রণ পেলে আমি তাতে অংশগ্রহণ করার চেষ্টা করি। কারণ আজ আমাদের যে একটি সুন্দর সংষ্কৃতি অঙ্গন তৈরি হয়েছে তা সৃষ্টির ক্ষেত্রে বিটিভির বিশেষ ভূমিকা রয়েছে।

অনেক প্রতিথযশা সংগীতশিল্পী গড়ে তোলার ক্ষেত্রেও বিটিভির বিশেষ ভূমিকা রয়েছে। তাই বিজয়ের মাসের জন্য বিশেষভাবে নির্মিত অনুষ্ঠানের জন্য গাইতে পেরে আমি গর্বিত।’

মাহবুবা ফেরদৌস জানান, আগামীকাল রোববার রাত ১০টার ইংরেজি সংবাদের পর ‘বিজয় নিশান উড়ছে ঐ’ প্রচার হবে বিটিভিতে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!