• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
সালতামামি-২০১৮

বিদায়ী বছরে তথ্য প্রযুক্তি খাতে অভাবনীয় সাফল্য


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১, ২০১৯, ১১:২৩ এএম
বিদায়ী বছরে তথ্য প্রযুক্তি খাতে অভাবনীয় সাফল্য

ঢাকা: বিদায়ী বছরে তথ্য-প্রযুক্তি খাতে এসেছে অভাবনীয় সাফল্য। এবছরই স্যাটেলাইট বিশ্বে নাম লেখায় বাংলাদেশ। প্রবেশ করেছে ফোরজি যুগে। টাওয়ার শেয়ারিং, এমএনপি সুবিধা, আইওটি ভিত্তিক ডিভাইস রফতানিসহ এসেছে আরো বেশ কিছু সাফল্য।

আরো একটি স্বপ্নের উৎক্ষেপন, তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের নব দিগন্তেরে উন্মোচন। আর্থ স্টেশন থেকে ৩৫ হাজার ৭৮৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার কক্ষপথে অবস্থান নেয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ১১ইমে ফ্লোরিডার কেনিডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপনের মধ্যে দিয়ে বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় নাম লেখায় বাংলাদেশ।

১৯শে ফেব্রুয়ারি বাণিজ্যিকভাবে চতুর্থ প্রজন্মের মোবাইল কমিউনিকেশন নেটওয়ার্ক ফোরজি সেবা চালু করে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। এ বছরই প্রস্তুতি নেয়া হয় পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক চালুর। এছাড়া প্রথমবারের মতো একীভূত হয় মোবাইল অপারেটর রবি ও এয়ারটেল।

অক্টোবরের শুরুতেই নিজ নাম্বার ঠিক রেখে যে কোনো অপারেটরে স্থানান্তর সেবা চালু করে মোবাইল অপারেটররা। এ জন্য গ্রাহককে সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স এবং ভ্যাট সহ গুনতে হচ্ছে ১৫০ টাকা।

নভেম্বরে চারটি প্রতিষ্ঠানকে মোবাইল ফোন টাওয়ার অবোকাঠামো ভাগাভাগি সংক্রান্ত টাওয়ার শেয়ারিং লাইসেন্স প্রদান করে বিটিআরসি। আর নতুন নাম্বর সিরিজ পাওয়ার অনুমতি পায় গ্রামীণফোন ও বাংলালিংক।

আইওটিভিত্তিক ডিভাইস রফতানির লক্ষ্যে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৩১শে জুলাই নেয়া হয় নতুন পদক্ষেপ। তবে এ জন্য প্রশিক্ষিত জনবলের প্রয়োজন হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!