• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিদেশ ফেরতরা হোম কোয়ারেন্টাইনে না থাকলে আইনি ব্যবস্থা


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৪, ২০২০, ০২:৫৮ পিএম
বিদেশ ফেরতরা হোম কোয়ারেন্টাইনে না থাকলে আইনি ব্যবস্থা

ছবি: সংগৃহীত

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিদেশ ফেরতরা হোম কোয়ারেন্টাইনে না থাকলে আইনি ব্যবস্থা নেয়া হবে। শনিবার (১৪ মার্চ) ইতালি থেকে দুবাই হয়ে ১৪২ জন বাংলাদেশিকে বহনকারী, এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এ সময় এ কথা বলেন তিনি। 

এ সময়  দুপুরে ইতালি ফেরত যাত্রীদের আশকোনা হজক্যাম্পে বাধ্যতামূলক কোয়ারেটাইনে রাখার নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো বলেন, ইতালি থেকে আরো অনেকে আসবে এমন খবর পেয়েছি। এখন যারা এসেছেন, তারা সবাই সুস্থ আছেন, তবে তাদের আরো পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ইতালী থেকে ফেরা হজ ক্যাম্পে থাকা প্রবাসীদের স্বাস্থ্য বিভাগের পরীক্ষা-নিরীক্ষা করার পরই কেবল, বিশেষ ব্যবস্থায় সরকারি তত্ত্বাবধানে হোম কোয়ারেন্টাইনে রাখা হবে। 

এদিকে, ইতালি ফেরত ১৪২ জন বাংলাদেশিকে আশকোনা হজক্যাম্পে রেখে পরীক্ষা নিরীক্ষা চলছে। আইইডিসিআর জানিয়েছে, তাদের শরীরে কোনো লক্ষণ উপসর্গ পাওয়া যায়নি।  করোনার ছোবলে ইতালি এখন মৃত্যুপুরী। গত কয়েকদিন ধরে প্রতিদিনই দেশটিতে একশ' থেকে ২শ' মানুষের প্রাণ ঝরছে। 

এমন বাস্তবতায় শনিবার (১৪ মার্চ) ইতালি থেকে দুবাই হয়ে ১৪২ জন বাংলাদেশিকে বহনকারী, এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সেখানে ৪টি থার্মাল স্ক্যানারে স্বাস্থ্য পরীক্ষা ও হেলথ কার্ড পূরণ করে ইমিগ্রেশন পার হন ইতালি ফেরত যাত্রীরা। এরপর, সর্বোচ্চ সতর্কতায় তাদের নিয়ে যাওয়া হয় আশকোনা হজক্যাম্পে। তাদেরকে পর্যবেক্ষণে রাখার কথা জানান সিভিল সার্জন।

সিভিল সার্জন আরো বলেন, আমরা তাদের এখানে রাখব না। শর্তসাপেক্ষে তাদের স্ব স্ব এলাকায়, ইউএনও, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের অধীনে হোম কোয়ারেন্টাইনে থাকবেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা যদি মনে করেন, তাদেরকে সরকারী কোয়ারেন্টাইনে রাখা দরকার, তাহলে তাই-ই করা হবে।

এছাড়া আইইডিসিআর পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, ইতালি থেকে ফেরত কারো শরীরে অতিরিক্ত তাপমাত্রা পাওয়া যায়নি। লক্ষণ উপসর্গও নেই। তবে বিদেশ ফেরত যে কাউকে কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

হোম কোয়ারেন্টাইন বাস্তবায়নে প্রশাসনের সহায়তার নেয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু এর কিছু পরপরই তুমুল হট্টগোল শুরু হয় আশকোনার হজ ক্যাম্পে। কোয়ারেন্টাইনে রাখা ১৪২ জনই গোলমাল করতে করতে চলে এসেছেন হজ ক্যাম্পের গেটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেখানে পুলিশের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!