• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিদেশি সহায়তায় নির্বাচনের প্রভাব


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৮, ২০১৮, ০৯:১১ পিএম
বিদেশি সহায়তায় নির্বাচনের প্রভাব

ঢাকা : নির্বাচনের ডামাডোলে স্থবিরতা বিরাজ করছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে। অক্টোবর পর্যন্ত চার মাসে এডিপি বাস্তবায়নে ব্যয় হয়েছে বরাদ্দের ১৩ দশমিক ৭৫ শতাংশ অর্থ। গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়ন হয়েছিল ১৪ দশমিক ৫১ শতাংশ। বছরের ব্যবধানে বিদেশি সহায়তা বাবদ উন্নয়ন ব্যয় কমেছে ২ হাজার ৭৫৯ কোটি টাকা।

এরই ধারাবাহিকতায় বিদেশি সহায়তা বাবদ অর্থ ছাড় ১২ কোটি ৯৭ লাখ ডলার কমেছে বলে জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। বিদেশি সহায়তার প্রতিশ্রুতিও কমেছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়ের বিভাগটি।

ইআরডি সূত্র জানায়, চলতি অর্থবছরের চার মাসে বিভিন্ন দাতা দেশ ও সংস্থা সহযোগিতা বাবদ ছাড় করেছে ১৩২ কোটি ৯৭ লাখ ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ১২৭ কোটি ৪২ লাখ ডলার। আর অনুদান বাবদ এসেছে ৫ কোটি ৫৪ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে ছাড় হয়েছিল ১৪৫ কোটি ৯৪ লাখ ডলার। ১৩৫ কোটি ৩৫ লাখ ডলার ঋণ ছাড়াও অনুদান বাবদ এসেছিল ১০ কোটি ৫৯ লাখ ডলার। এ হিসাবে চলতি অর্থবছরে অর্থছাড় কমেছে ৮ দশমিক ৮৯ শতাংশ। ঋণ বাবদ অর্থছাড় ৮ শতাংশ কমলেও অনুদান নেমে এসেছে প্রায় অর্ধেকে।

অর্থছাড়ের পাশাপাশি নতুন সহায়তার প্রতিশ্রুতির পরিমাণও কমে আসছে বলে জানিয়েছে ইআরডি। বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, চার মাসে ৩৬১ কোটি ১১ লাখ ডলার সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে। এর মধ্যে ৩১০ কোটি ৫০ লাখ ডলার ঋণ ও ৫০ কোটি ৬১ লাখ ডলার অনুদানের প্রতিশ্রুতি মিলেছে। গত অর্থবছরের একই সময়ে ৫৫৫ কোটি ৪৫ লাখ ডলার ঋণ ও ৯ কোটি ২৩ লাখ ডলার অনুদান মিলে ৫৬৪ কোটি ৬৪ লাখ ডলার সহায়তার প্রতিশ্রুতি এসেছিল। এ হিসাবে প্রতিশ্রুতি কমেছে ২০৩ কোটি ৫৩ লাখ ডলার। আগের বছরের চেয়ে ৩৬ শতাংশ কম সহায়তার প্রতিশ্রুতি এসেছে এবার।

বিদেশি সহায়তা কমে আসায় নির্বাচনের প্রভাব কিছুটা থাকতে পারে বলে মনে করেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। তিনি বলেন, এডিপি বাস্তবায়নের হার কিছুটা কমে এসেছে। সরকারের কর্মকর্তাদের অনেকেই নির্বাচনের বিষয়টি নিয়ে ব্যস্ত আছেন।

তিনি আরো বলেন, গত অর্থবছরের শুরুতে মেট্রোরেল প্রকল্পে জাপানের অর্থ ছাড় হয়েছিল। এ প্রকল্পে এবার অর্থ ছাড় করেনি জাইকা। এর প্রভাবেও অর্থ ছাড় কমতে পারে বলে তার ধারণা।

বাংলাদেশে অর্থ সহায়তায় কয়েক বছর ধরে বিশ্বব্যাংক এগিয়ে থাকলেও এবার সংস্থাটির অবস্থান দ্বিতীয়। চার মাসে বিশ্বব্যাংক বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে ৩০ কোটি ৪৬ লাখ ডলার ছাড় করেছে। সর্বোচ্চ ৩১ কোটি ২৩ লাখ ডলার দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ২৭ কোটি ২৮ লাখ ডলার, রাশিয়া ৬ কোটি ৮১ লাখ ডলার এবং ভারত ৩ কোটি ১৫ লাখ ডলার ছাড় করেছে চার মাসে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্র জানায়, চলতি অর্থবছরের জন্য ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকার এডিপি প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা ও  বিদেশি সহায়তা থেকে ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ রয়েছে। বাস্তবায়নকারী সংস্থাগুলো নিজেদের তহবিল থেকে অবশিষ্ট ৭ হাজার ৮৬৯ কোটি টাকা ব্যয় করবে।

চার মাসে সরকারের নিজস্ব তহবিল থেকে এডিপি বাস্তবায়নে ১৪ হাজার ৮০০ কোটি টাকা ব্যয় হয়েছে। এ খাতে বাস্তবায়ন হার ১৩ দশমিক ১০ শতাংশ। বিদেশি সহায়তা বাবদ ৮ হাজার ৩৬০ কোটি টাকা ব্যয় হয়েছে। বরাদ্দের ১৩ দশমিক ৯৩ শতাংশ ব্যয় হয়েছে বিদেশি সহায়তা। গত অর্থবছরের একই সময়ে এ খাতে ১১ হাজার ১১৯ কোটি টাকা ব্যয় হয়েছিল। বছরের ব্যবধানে বিদেশি সহায়তা থেকে ব্যয় কমেছে ২ হাজার ৭৫৯ কোটি টাকা। শতকরা হিসেবে কমেছে ২৪ দশমিক ৮১ ভাগ।

সহায়তার প্রতিশ্রুতি ও ছাড় কমলেও ঋণ পরিশোধের পরিমাণ চার মাসে বেড়েছে বলে জানিয়েছে ইআরডি। বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, অক্টোবর পর্যন্ত বিদেশি ঋণ বাবদ ৫২ কোটি ৪২ লাখ ডলার পরিশোধ করা হয়েছে। এর মধ্যে আসল ৩৯ কোটি ২৩ লাখ ডলার ও সুদ বাবদ ১৩ কোটি ১৯ লাখ ডলার দেওয়া হয়েছে।

গত অর্থবছরের একই সময়ে ৩৫ কোটি ৬২ লাখ ডলার ঋণ ও ৯ কোটি ৪০ লাখ ডলার সুদ বাবদ পরিশোধ করা হয়েছিল ৪৫ কোটি ২ লাখ ডলার। এবার ৭ কোটি ২২ লাখ ডলার বেশি পরিশোধ করতে হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!