• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিদেশে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের প্রশিক্ষণ দেবে সরকার


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০২০, ০৭:৩৮ পিএম
বিদেশে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের প্রশিক্ষণ দেবে সরকার

ফাইল ছবি

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে সরকার বিদেশে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদেরকেও প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। গ্রীসে প্রাথমিকভাবে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হলেও শীঘ্রই বাহরাইন  ও সৌদি আরবে চালুর পরিকল্পনা রয়েছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ৩টায় গ্রীসে বসবাসরত বাংলাদেশীদের রন্ধনশৈলী বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনলাইনে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। গ্রীসস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আসুদ আহমেদ এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

তিনি বলেন, ভবিষ্যতে বিদেশে বসবাসরতদের জন্য এই প্রশিক্ষণ কার্যক্রমে নতুন নতুন কোর্স অন্তর্ভূক্ত করা হবে। প্রবাসী কল্যাণ  ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সবসময় প্রবাসীদের পাশে রয়েছে উল্লেখ করে তিনি যথাযথ প্রশিক্ষণ নিয়ে দক্ষ কর্মী হিসেবে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জল করার আহ্বান জানান। 

অনুষ্ঠানে সচিব বলেন, দক্ষ কর্মী তৈরিতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। প্রশিক্ষণকে হতে যবে যথাযথ ও বাস্তবসম্মত, যাতে প্রশিক্ষণের সাথে কর্মসংস্থান নিবিড়ভাবে যুক্ত থাকে। যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিদ্যমান শ্রমবাজারের চাহিদা পূরণ করা সম্ভব হবে। 

গ্রীসস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এর কাউন্সেলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসরীন জাহান, IEK Delta এর প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক Mrs. Alexandra Karantali এবং দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) মোঃ খালেদ।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!