• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিদেশে ৫১ নারীর লাশ অস্বাভাবিক কিছু নয়: পররাষ্ট্রমন্ত্রী


চট্টগ্রাম প্রতিনিধি নভেম্বর ১৬, ২০১৯, ০৭:০৪ পিএম
বিদেশে ৫১ নারীর লাশ অস্বাভাবিক কিছু নয়: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বিদেশে আমাদের দেশের প্রায় ছয় লাখ নারী শ্রমিক রয়েছেন। এর মধ্যে প্রায় দুই লাখ ৭০ হাজার নারী শ্রমিক কেবল সৌদি আরবেই আছেন। 

বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের গবেষণায় দেখা গেছে, গত ৪ বছরে ৫১ নারীর লাশ বিদেশ থেকে দেশে এসেছে। এটা অস্বাভাবিক কিছু নয়। এদের অনেকেরই স্বাভাবিক মৃত্যু হয়েছে। শনিবার (১৬ নভেম্বর) সিলেটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুরুষের মতো নারীদেরও বিদেশে চাকরি করার অধিকার আছে। এ অধিকার থেকে তাদের বঞ্চিত করা যায় না। তবে কোনো দেশে গিয়ে নারীরা বিপদে পড়ার শঙ্কা থাকলে সেখানে তাদের পাঠানো হবে কি না তা সরকার বিবেচনা করবে।পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বিদেশে গিয়ে কেউ নির্যাতিত হলে তাকে সাহায্য করার জন্য দূতাবাসগুলোতে ২৪ ঘণ্টার হটলাইন খোলা হয়েছে। নির্যাতিতদের জন্য আশ্রয়েরও ব্যবস্থা করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে যাওয়ার আগে চাকরির বিষয়টি নিশ্চিত হয়ে বৈধভাবে যেতে হবে। বিদেশে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিদেশ যেতে ইচ্ছুকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে। এতে তাদের জীবনমান ও আয় বাড়ছে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!