• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিদ্যুৎ শক খেলে কি করবেন


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২০, ০২:০৮ পিএম
বিদ্যুৎ শক খেলে কি করবেন

ঢাকা : প্রায়ই অসাবধানতা বশত অনেকেই বিদ্যুৎস্পৃষ্ট হচ্ছেন। কোন কোন ক্ষেত্রে কেউ চীরদিনের মত পঙ্গুত্ব বরণ করছেন। আবার কেউবা অকালে মৃত্যুবরণ করছে। তবে চরম বিপদের মুহূর্তে একটু সচেতন ও কিছু কৌশল কাজে লাগালে বিদ্যুৎ শক থেকে আত্মরক্ষা পাওয়া সম্ভব।   

১। যদি রোগী বিদ্যুতের তারে লেগে থাকে, তবে ভারী সেন্ডেল পায়ে পরা অবস্থায় শুকনা বাঁশ বা কাঠ দিয়ে তার টা সরিয়ে দিন। বিদ্যুতায়িত অবস্থায় সরাসরি তাকে ধরতে যাবেন না কখনোই। নইলে আপনিও মারাত্মক বিপদে পড়বেন।

২। দ্রুত তাকে বালিশ ছাড়া, মাটিতে শুইয়ে দিন। এতে অতিরিক্ত বিদ্যুৎ রোগীর শরীর থেকে মাটিতে (গ্রাউন্ড) চলে যাবে।

৩। মুখ, নাকে কোন ময়লা, থু থু আছে কিনা বা জিহ্বা উলটে গিয়েছে কিনা দেখে নিন। থাকলে হাতের কাছে যাই পান (কাপড়) দিয়ে পরিস্কার করে দিন, জিহ্বা উল্টে থাকলে মুখে আঙ্গুল ঢুকিয়ে তা সোজা করে দিন। এরপর হাত দিয়ে চোয়াল নিচে নামিয়ে মুখ খোলা অবস্থায় মুখ দিয়ে ফু দিয়ে বাতাস দিতে থাকুন। যাকে সনাতনী পদ্ধতি বলে।

৪। একই সাথে বুকের মাঝখানে (যেখানে হার্ট থাকে) হাতের তালুর গোড়ালি দিয়ে, ডান হাতের উপর বাম হাত রেখে ১-২-৩.... ১-২-৩ এভাবে চাপ দিতে থাকুন। 

৫। ৩ ও ৪ পদ্ধতি ৫/৭ মিনিটের মত করে পালস, হার্ট সাউন্ড (যদি সম্ভব হয়), শ্বাস প্রশ্বাস দেখুন। যদি রোগী ফিরে আসে (বেঁচে যায়) তবে বন্ধ করুন। আর ফিরে না এলে আবার ৩, ৪ রিপিট করুন। এর মাঝে যত দ্রুত সম্ভব অ্যাম্বুলেন্স এবং চিকিৎসককে খবর দিন। 

৬। হাত, পা, শরীর হালকা মাসাজ করে দিতে পারেন।

৭। সব ঠিকঠাক হয়ে গেলে ১০০০ এমএল এর একটি সেলাইন দিন যার ২৫/৩০ ফোটা প্রতি মিনিটে দিতে পারেন। খেতে পারলে পানি, খাবার স্যালাইন, দুধ, ডাবের পানি এসব দিন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!