• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিন লাদেন হয়তো বেঁচে আছেন : ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২১, ২০২০, ০৩:০৯ পিএম
বিন লাদেন হয়তো বেঁচে আছেন : ট্রাম্প

ঢাকা : সাবেক আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের নিহত হওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সেনারা বিন লাদেনের পরিবর্তে অন্য কাউকে হত্যা করেছে এবং তার এখনো বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে। খবর : বিবিসি ও সিএনএন।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ওয়েবসাইট দ্য হিলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প তার অফিশিয়াল টুইটার পেজে একটি পোস্ট শেয়ার করেছেন। সেখানে দাবি করা হয়, সেনাবাহিনী লাদেনকে হত্যা করতে গিয়ে অন্য কাউকে হত্যা করেছে।

গত ১৩ অক্টোবর ষড়যন্ত্র তত্ত্ব ছড়ানোতে অভিযুক্ত একটি অ্যাকাউন্ট থেকে ওই পোস্ট রিটুইট করেছিলেন ট্রাম্প। টুইটার কর্তৃপক্ষ অ্যাকাউন্টটি সাসপেন্ড করে দিয়েছে। ফলে ট্রাম্পের করা রিটুইটও আর দেখা যাচ্ছে না। গত ১৫ অক্টোবর ট্রাম্প এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেন, তিনি অন্য কারো মতামত রিটুইট করেছেন। আদতে লাদেন মারা গেছেন কি না সে বিষয়ে এখন জনগণ সিদ্ধান্ত নেবে।

আমেরিকান এন্টারপ্রাইজ সংস্থার জাতীয় নিরাপত্তাবিষয়ক বিশ্লেষক গ্যারি ডি. শ্মিড বলেন, এ ধরনের বক্তব্য ট্রাম্পকে নির্বাচনি বৈতরণি পার হতে সহায়তা করবে না। প্রেসিডেন্ট ভাবছেন বিন লাদেনকে হত্যা করতে গিয়ে তার দেশের সেনাবাহিনী প্রতারণার শিকার হয়েছে। ২০১১ সালে যুক্তরাষ্ট্রের সাবেক  মেরিন সেনা রবার্ট ও’নেইল দাবি করেছিলেন, তিনি তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশে লাদেনকে হত্যা করেছেন। ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেন, আমি যাকে হত্যা করেছি তিনি বিন লাদেনই ছিলেন। অন্য কেউ নন। দেশটির সাবেক বিমানবাহিনী ও প্রতিনিধি পরিষদের সদস্য ডেনভার রিগলম্যান বলেন, এটি একটি ভয়ঙ্কর টুইট- যা শেয়ার করা উচিত হয়নি। এখানে উগ্রতা ও উন্মাদনার ভাষা ব্যবহার করা হয়েছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের সেনাদেরকে ব্যর্থ ও বোকা বলে এক দফা সমালোচনার শিকার হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে ততই জনমত জরিপে জো বাইডেনের বিজয়ী হওয়ার সম্ভাবনা বেড়ে যাচ্ছে। আর এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ট্রাম্পের অযৌক্তিক বক্তব্য আর বিতর্কিত কার্যকলাপ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!