• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
কাল গেজেট

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৪৯ নারী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ০৬:৪৭ পিএম
বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৪৯ নারী

ঢাকা : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৯ জন নারী বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকাল পাঁচটা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে কেউ প্রত্যাহার না করায় এবং কোনো আসনে একাধিক প্রার্থী না থাকায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চারজন, ওয়ার্কার্স পার্টির একজন এবং একজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

ইসির যুগ্মসচিব ও রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, সংরক্ষিত ৪৯টি নারী আসনের কোনোটিতে একাধিক প্রার্থী না থাকায় তারা সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা জানান, নির্বাচিতদের চূড়ান্ত তালিকা রোববার টানিয়ে দেওয়া হবে। একইসঙ্গে নির্বাচতদের গেজেট প্রকাশের জন্য আগামীকাল নির্বাচন কমিশন সচিবকে চিঠি দেওয়া হবে। পরে কমিশন থেকে আনুষ্ঠানিকভাবে গেজেট প্রকাশ করা হবে।

আওয়ামী লীগ মনোনীত নির্বাচিত নারী সদস্যরা হলেন : ঢাকার শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তাফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রামের খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজারের কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ির বাসন্তী চাকমা, কুমিল্লার আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত, ব্রাহ্মণবাড়িয়ার উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুরের শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনার সুলতানা নাদিরা, জামালপুরের মিসেস হোসনে আরা, নেত্রকোনার হাবিবা রহমান খান ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুরের শেখ এ্যানী রহমান, টাঙ্গাইলের অপরাজিতা হক ও খন্দকার মমতা হেনা লাভলী, সুনামগঞ্জের শামীমা আক্তার খানম, মুন্সীগঞ্জের ফজিলাতুন্নেছা, নীলফামারীর রাবেয়া আলী, নরসিংদীর তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জের নার্গিস রহমান, ময়মনসিংহের মনিরা সুলতানা, ঝিনাইদহের খালেদা খানম, বরিশালের সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালীর কানিজ সুলতানা, খুলনার অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, দিনাজপুরের জাকিয়া তাবাসসুম, নোয়াখালীর ফরিদা খানম সাকী, ফরিদপুরের রুশেমা বেগম, কুষ্টিয়ার সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজারের সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহীর আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জের ফেরদৌসী ইসলাম জেসী, শরীয়তপুরের পারভীন হক শিকদার, রাজবাড়ীর খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুরের তাহমীনা বেগম, পাবনার নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোরের রত্না আহমেদ।

জাতীয় পার্টির নির্বাচিত চার নারী সদস্য হলেন : সালমা ইসলাম, রওশনারা মান্নান, নাজমা আক্তার ও মাসুদা এম রশিদ চৌধুরী।

অন্যান্য : ওয়ার্কার্স পার্টি থেকে নির্বাচিত হয়েছেন লুৎফুন নেসা খান। স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন সেলিনা ইসলাম।

খালি একটি আসন : দল ও জোটের সংসদ সদস্য সংখ্যার অনুপাতে সংরক্ষিত আসন সংখ্যা বণ্টনের বিধান অনুযায়ী বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা একটি আসন পেলেও দলের সংসদ সদস্যরা শপথ না নেয়ায় ইসি ওই আসনটি খালি রেখে তফসিল ঘোষণা করে। সংসদ অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে বিএনপি ও ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা শপথ না নিলে নির্বাচন কমিশন এ সব আসনে পুনঃনির্বাচন করবে। এরপর নারী আসনের অবশিষ্ট আসনটি (১) পূরণ করা হবে।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৯ জনের মনোনয়নপত্র গত মঙ্গলবার বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল গত ১১ ফেব্রুয়ারি। গত ১২ ফেব্রুয়ারি ছিল যাচাই-বাছাই। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত। ভোটের দিন নির্ধারিত ছিল আগামী ৪ মার্চ। তবে প্রতি আসনের বিপরীতে একজন করে প্রার্থী থাকায় আর ভোটের প্রয়োজন হচ্ছে না। এ কারণে প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেছেন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের এর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ১১ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিলো শনিবার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!