• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিপিএল চলার সময়ই পারিশ্রমিক নিয়ে প্রশ্ন তুললেন মুশফিক


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৯, ০৮:২৩ পিএম
বিপিএল চলার সময়ই পারিশ্রমিক নিয়ে প্রশ্ন তুললেন মুশফিক

ঢাকা : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বুধবার থেকে শুরু হয়ে গেল বিশেষ বিপিএল। নানা অব্যবস্থাপনার মধ্যে দিয়ে শুরু হয়েছে এবারের আসর। এর মধ্যেই আবার বিপিএলে বিদেশি এবং স্থানীয়দের মধ্যে পারিশ্রমিক নিয়ে বৈষম্যর বিষয়টি সামনে নিয়ে এলেন।  

 ‘এ প্লাস’ ক্যাটাগরির খেলোয়াড়দের কথাই ধরুন। এবার নিলামে এ প্লাস ক্যাটাগরিতে বাংলাদেশের ক্রিকেটার ছিলেন চারজন-মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। বিসিবি প্রত্যেকের পারিশ্রমিক ঠিক করে দিয়েছে ৫০ লাখ টাকা। যে ১১ জন বিদেশি খেলোয়াড় ছিলেন একই শ্রেণিতে, তাঁদের পারিশ্রমিক ১ লাখ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮৫ লাখ টাকা)।

এ প্লাস ক্যাটাগরিতেই স্থানীয় ও বিদেশি খেলোয়াড়দের পারিশ্রমিকে পার্থক্যটা প্রায় ৩৫ লাখ টাকা। মুশফিকের আপত্তি এখানেই। খুলনা টাইগার্সের হয়ে এই বিপিএল খেলা বাংলাদেশ দলের অভিজ্ঞ এই ব্যাটসম্যান বুধবার সংবাদমাধ্যমকে বলেছেন,” আমরা সব সময় প্রত্যাশিত পারিশ্রমিক পাই না। এবার সবকিছু অনেক দ্রুত হয়েছে। টুর্নামেন্ট হচ্ছে সেটাই অনেক।

আমরা নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেছি, তাঁরা সেভাবে আশ্বস্তও করেছেন। ভবিষ্যতে বেতন বা ভাতা আমরা ঠিকঠাক পাব বলে আশা করি। আমরা সারা বছর খেলি, তারপরও দেখা যায় অনেকের চেয়ে আমরা কম পাচ্ছি। বিশ্বে সব লিগে কিন্তু স্থানীয় খেলোয়াড়েরা বেশি পারিশ্রমিক পায়।”

মুশফিকের এই দাবি ফেলনা নয়। ক্রিকেটারদের ধর্মঘটেও এসব দাবি-দাওয়া ছিল। মুশফিক বলছেন,“বিপিএল ইতিহাসে বাইরের খেলোয়াড়েরা যে খুব বেশি ভালো খেলে তা না। শীর্ষ রানসংগ্রাহক বা উইকেটশিকারির দিকে তাকান। ক্রিস গেইল ছাড়া কারও তেমন একা ম্যাচ জেতানোর রেকর্ড নেই। আমরা চেষ্টা করেছি তাদের সঙ্গে তাল মিলিয়ে ভালো খেলতে।’

পারিশ্রমিক বাড়ানোর দাবিটাকে আরো যৌক্তিক করে তুলতে স্থানীয়দের আরও ভালো খেলতে বললেন মুশফিক,‘ আমাদের নিজেদের খেলার মান আরও বাড়াতে হবে। আমরা এবারও ভালো খেলতে হবে যেন পারিশ্রমিক বৃদ্ধি পায়। আর পারিশ্রমিক বেশি হলেই যে আপনি দল পাবেন, তা নয়। এ বছর দেখেন অনেক ভালো ভালো খেলোয়াড়ও দল পায়নি। সবকিছু বিবেচনা করেই আমাদের এগুলো ঠিক করা উচিত।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!