• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিপিএলে ৫০ লাখ করে পাবেন মাশরাফি-তামিমরা


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৯, ০২:২৭ পিএম
বিপিএলে ৫০ লাখ করে পাবেন মাশরাফি-তামিমরা

ঢাকা: নিষেধাজ্ঞার কারণে এবারের বঙ্গবন্ধু বিপিএলে থাকছেন না সাকিব আল হাসান। তাকে এবার মাত্র চার জন খেলোয়াড়কে রাখা হয়েছে শীর্ষ ক্যাটেগরিতে। তবে বিদেশী খেলোয়াড়দের 'এ' প্লাস ক্যাটেগরিতে রয়েছেন মোট ১১ জন খেলোয়াড়। পারিশ্রমিকও তাদের প্রায় দ্বিগুণ। সব মিলিয়ে দেশের ১৮১ জন খেলোয়াড়ের নাম নিবন্ধন করা হয়েছে ড্রাফটে। বিদেশি কোটায় ড্রাফটে থাকছে ২১ দেশের মোট ৪৩৯ জন খেলোয়াড়ের নাম। তাতে আছে তিন ভারতীয় খেলোয়াড়ের নামও।

এবারের বিপিএলের ‘এ’ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ওয়ানডে সংস্করণের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই ক্যাটাগরিতে পারিশ্রমিক হিসেবে তারা পাবেন ৫০ লাখ টাকা করে।

অন্যদিকে বিদেশিদের 'এ' প্লাস ক্যাটেগরির ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৪ লাখ টাকার মতো। দেশের খেলোয়াড়দের 'এ’ ক্যাটেগরিতে রাখা হয়েছে ৯ জনকে।

মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, তাইজুল ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও ইমরুল কায়েস রয়েছেন এ ক্যাটেগরিতে। শীর্ষ ক্যাটেগরির সঙ্গে এর ব্যবধান অর্ধেক। এই ক্যাটেগরির পারিশ্রমিক ২৫ লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরিতে পারিশ্রমিক ১৮ লাখ। এই ক্যাটেগরিতে আছেন মোট ২৪ জন খেলোয়াড়। তারা হলেন- আবু হায়দার রনি, শফিউল ইসলাম, আবু জায়েদ চৌধুরি, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক, রুবেল হোসেন, সাব্বির রহমান, শুভাগত হোম, নুরুল হাসান সোহান, জহুরুল ইসলাম, ফরহাদ রেজা, আল আমিন, তাসকিন আহমেদ, মেহেদি হাসান, আফিফ হোসেন, ফজলে রাব্বি মাহমুদ, ইয়াসির আলি চৌধুরি, রনি তালুকদার, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম, নাঈম হাসান, আল আমিন হোসেন ও কামরুল ইসলাম রাব্বি।
এছাড়া ‘সি’ ক্যাটাগরিতে খেলোয়াড়রা পাবেন ১২ লাখ। মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীস, অলক কাপালী, আরাফাত সানী, নাইম শেখ, নাসির হোসেন, আবদুর রাজ্জাক, সাদমান ইসলামসহ মোট ৪১ জন খেলোয়াড় রয়েছেন এই ক্যাটেগরিতে। এরপর শাহাদাত রাজীব, এনামুল হক জুনিয়র, আমিনুল ইসলাম বিপ্লব, ধীমান ঘোষ, নাজমুল হোসেন মিলনসহ মোট ৫৯ জন খেলোয়াড় রয়েছেন ‘ডি’ ক্যাটাগরিতে। যাদের পারিশ্রমিক ৮ লাখ করে। এবং ‘ই’ ক্যাটাগরির পারিশ্রমিক রাখা হয়েছে ৫ লাখ টাকা। এ ক্যাটেগরিতে আছেন তুষার ইমরান, জয়রাজ, সাজেদুল ইসলামসহ ৪৪ জন ক্রিকেটার।

বিদেশীদের মধ্যে 'এ' প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ১১ জন। সেখানে বড় মুখ বলতে কেবল রয়েছেন ক্রিস গেইলই। এছাড়া বিপিএলের নিয়মিত সদস্য সুনীল নারাইন, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, রশিদ খানরা কেউ থাকছেন না। ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, হাসান আলী, রাইলি রুশো, মোহাম্মদ নবি, ড্যারেন ব্রাভো, ডোয়াইন স্মিথ, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা বিদেশী 'এ' প্লাস ক্যাটাগরিতে। এবারের বিপিএল মাঠে গড়াবে আগামী ১১ ডিসেম্বর। তবে এর আগে ৮ ডিসেম্বর হবে এর উদ্বোধনী অনুষ্ঠান।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!