• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিমান দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন ১২ মে


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২, ২০১৮, ০২:৫২ পিএম
বিমান দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন ১২ মে

ঢাকা : নেপালে ইউএস বাংলার বিমান বিধ্বস্তের ঘটনার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিশন আগামী ১২ মে প্রাথমিক তদন্ত প্রতিবেদন প্রকাশ করবে। তদন্ক কমিশনের একমাত্র বাংলাদেশি সদস্য ক্যাপ্টেন সালাউদ্দিন মো. রহমতউল্লাহ এ তথ্য জানান।

ক্যাপ্টেন রহমতউল্লাহ আরো জানান, দুর্ঘটনার পর ইউটিউবে প্রকাশিত অডিওতে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের এটিসি বা এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে পাইলটের কথোপকথনে মূল রেকর্ডের গুরুত্বপূর্ণ অংশ বাদ পড়েছে।

গত ১২ মার্চ নেপালের ত্রিভূবন বিমানবন্দরে ইউএস বাংলার বিমান বিধ্বস্তের পর পার হয়েছে তিন সপ্তাহ। এরইমধ্যে বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাক বক্স, ককপিট ভয়েস রেকর্ডার, ডিজিটাল ফ্লাইট ডাটা রেকর্ডারসহ তদন্তের জন্য গুরুত্বপূর্ণ পাঁচটি কম্পিউটার ইউনিট উদ্ধার করেছে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশন।

তবে এখনো জানা যায়নি দুর্ঘটনার কারণ। তদন্ত কমিশনের একমাত্র বাংলাদেশি সদস্য জানান, রোববার (১ এপ্রিল) কানাডার ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ডের কাছে পাঠানো হয়েছে এসব তথ্য -উপাত্ত। এছাড়া দুর্ঘটনার পর কন্ট্রোল টাওয়ার ও উদ্ধারকারী দলসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার ২০ জনকে জেরা করা হয়েছে।

তিনি জানান, আন্তর্জাতিক সিভিল এভিয়েশন আইকাও-এর নির্ধারিত সময়ে প্রকাশ করা হবে প্রাথমিক প্রতিবেদন।

তদন্ত কমিশন সদস্য,  ক্যাপ্টেন সালাউদ্দিন মো. রহমতউল্লাহ বলেন, ট্রান্সপোর্ট সেফটি বোর্ড তারা আমাদের কাছে অঙ্গীকারনামা দিয়েছে, আমরা নিরেট নিউট্রাল কাজ করি। মেম্বার সেক্রেটারি অব দা কমিশন অব নেপাল এবং আমি যাব। ২৩ তারিখে আমরা বক্সগুলো খুলব। ১২ মের ভেতর আমরা রিপোর্ট জমা দেব।

তবে প্রাথমিক তদন্তে দুঘর্টনা কিভাবে ঘটেছে, তার বিস্তারিত জানা গেলেও কারণ জানতে আরো সময় লাগবে।

তিনি আরো জানান, তদন্ত কমিশন ইতোমধ্যে পাইলটের সঙ্গে নেপালের ত্রিভুবন বিমানবন্দরের এটিসি টাওয়ারের কথোপকথনের রেকর্ড শুনলেও সবকিছু বিশ্লেষণ করে সঠিকভাবে উড়োজাহাজটি কেন অবতরণ করেনি, তা জানতে সময় লাগবে।

ক্যাপ্টেন সালাউদ্দিন আরো বলেন, ইউটিউবে কিছু ভাইটাল এরিয়া দেয়া ছিল না। সেগুলো পুনরায় তদন্ত করতে হবে। পরিপূর্ণ রিপোর্ট আসতে ৩৬৫ দিন হয়ত অপেক্ষা করতে হবে।

দুর্ঘটনায় বিধ্বস্ত ইউএস বাংলার বিএস ওয়ান ওয়ান ফ্লাইটের যাবতীয় নথি নিয়ে অনুসন্ধান দলের একজন সদস্যের আগামী সপ্তাহে নেপাল যাওয়ার কথা রয়েছে।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!