• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশেষ অলিম্পিকে ২৫ সোনা জয়ের আশা বাংলাদেশের


ক্রীড়া প্রতিবেদক মার্চ ৪, ২০১৯, ০৬:০৪ পিএম
বিশেষ অলিম্পিকে ২৫ সোনা জয়ের আশা বাংলাদেশের

ছবি: সংগৃহীত

ঢাকা: ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে বাংলাদেশ প্রথমবারের মতো ক্রীড়াবিদ পাঠায়। তারপর থেকে প্রতিটি আসরে অংশগ্রহণ করেছে লাল সবুজের দেশ। এ পর্যন্ত সাতটি গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস-এ অংশগ্রহণ করেছে বাংলাদেশ। তারমধ্যে ২০১৬ সালে বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি খেলার সুযোগ পেয়েছেন গলফার সিদ্দিকুর রহমান। তবে প্রতিবারই শূন্য হাতে ফিরতে হয়েছে।

অথচ গত ২৫ বছর ধরে বিশেষ অলিম্পিকে অংশ নিয়ে মোট ২১৬টি সোনা, ১০৯টি রৌপ্য এবং ৮৪টি তাম্র পদক জিতেছে বাংলাদেশের বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধী অ্যাথলেটরা। তারই ধারাবাহিকতায় আগামী ১৪ মার্চ-২১ মার্চ সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া বিশেষ অলিম্পিকে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের ১০৩ জন আ্যথলেট। এই আসরে অন্তত ২৫টি সোনার পদক জয়ের আশা করছে বাংলাদেশ।  

আবুধাবি বিশেষ অলিম্পিকে অংশগ্রহণ উপলক্ষে সোমবার (৪ মার্চ) জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ বিশেষ অলিম্পিকস কমিটি। এ সময় সংস্থাটির চেয়ারম্যান ড. শামীম উদ্দিন চৌধুরী বলেন, “বিগত স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড গেমসগুলোতে বাংলাদেশ দল ধারাবাহিকভাবে সাফল্যের পরিচয় রেখে এসেছে। বাংলাদেশী স্পেশাল আ্যথলেটরা এ বছরও সেই ধারা অক্ষুন্ন রাখবে বলে আমরা বিশ্বাস করি।”

তিনি বলেন “বর্তমান সরকার বিশেষ চাহিদা সম্পন্ন জনগোষ্ঠীর জন্য নিরলসভাবে কাজ করছে। আমরা অত্যন্ত খুশি যে ’স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড গেমস আবুধাবী ২০১৯’ এ বাংলাদেশ স্পেশাল অলিম্পিক টিমের সহযোগী হিসেবে কোকা-কোলা এগিয়ে এসেছে। কোকা-কোলার এই সহযোগিতার ফলে আমরা স্পেশাল অলিম্পিক দলকে সুন্দরভাবে গোছাতে পেরেছি। আমাদের আ্যথলেট ও আয়োজকেরা কোকা-কোলার এই সহযোগিতার জন্য কৃতজ্ঞবোধ করছি। আমরা আশা করি, কোকা-কোলার সাথে আমাদের এই পথচলা আরো দীর্ঘ হবে।”

বিশেষ অলিম্পিক গেমসে বাংলাদেশ দলকে পৃষ্ঠপোষকতা করছে কোকা-কোলা। তাছাড়া কোকা-কোলা বিগত ৫০ বছর ধরে বিশেষ অলিম্পিকের ফাউন্ডিং পার্টনার হিসেবে কাজ করে আসছে। কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড এবারের ’স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড গেমস আবুধাবী ২০১৯’ এ বাংলাদেশ স্পেশাল অলিম্পিক টিমের সহযোগী হিসেবে কাজ করবে। বাংলাদেশ স্পেশাল অলিম্পিক টিমের ক্রীড়া নৈপুণ্য ও প্রতিযোগিতাপূর্ণ মনোভাবকে সুদৃঢ় করতেই কোকা-কোলা বাংলাদেশ সহযোগী হিসেবে যুক্ত হয়েছে।

সংবাদ সম্মেলনে কোকা-কোলা বাংলাদেশের প্রধান অজয় বাথিজা বলেন, “স্পেশাল অলিম্পিক কেবলমাত্র একটি ক্রীড়া প্রতিযোগিতাই নয়, বরং এটি এমন একটি আয়োজন যার মাধ্যমে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা মূল স্রোতধারার সাথে এক হওয়ার সুযোগ লাভ করেন। এ ধরনের প্রতিযোগিতার ব্যাপ্তি সুন্দর ভবিষ্যৎ নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কোকা-কোলা বিশ্বাস করে অন্তর্ভুক্তির সংস্কৃতিতে। আশা করি আমাদের এই বিশ্বাস ও অংশীদারিত্বের যুগপৎ সমন্বয়ের মাধ্যমে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা কর্মস্থলে, সমাজ ও গোষ্ঠীতে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে সক্ষম হবেন। স্পেশাল অলিম্পিক বাংলাদেশ টিমের সহযোগী হতে পেরে কোকা-কোলা বাংলাদেশ গর্বিত।”

বাংলাদেশ স্পেশাল অলিম্পিক টিম, আরব আমিরাতের আবুধাবীতে আগামী ১৪ মার্চ-২১ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড সামার গেমস ২০১৯ এ অংশগ্রহণ করতে যাচ্ছে। ১১টি দলের সমন্বয়ে গঠিত বাংলাদেশ স্পেশাল অলিম্পিক স্পোর্টস টিমের মোট ১০৩ জন আ্যথলেট নয়টি ডিসিপ্লিনে অংশ নেবেন। স্পেশাল অলিম্পিক বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আয়োজন যা মূলত মানবিক দিকের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এই ক্রীড়া আয়োজন বিশ্বব্যাপী বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলায় অংশগ্রহণের সুযোগ তৈরি করে দেয়ার পাশাপাশি এ বিষয়ে সচেতনতা তৈরিতেও কাজ করছে।
 
আগামী ৮ মার্চ দুবাইয়ের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ বিশেষ অলিম্পিক দল। সেখানে পৌঁছানোর পর প্রতিযোগিতার মূলপবের্র জন্য বাংলাদেশ বিশেষ অলিম্পিক দল অনুশীলনে ব্যস্ত থাকবে। আগামী ১৪ মার্চ প্রতিযোগিতার মূল পর্ব শুরু হবে। এবারের স্পেশাল অলিম্পিকে বাংলাদেশসহ মোট ১৭০টি দেশের আ্যাথলেটরা অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিকে বাংলাদেশ ১৮টি স্বর্ণ, ২২টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জ পদক জয় করেছিল। গত ২৫ বছর ধরে বাংলাদেশ স্পেশাল অলিম্পিকে অংশ নিয়ে আসছে। বিগত বছরগুলোতে বাংলাদেশ স্পেশাল অলিম্পিক দল  মোট ২১৬টি স্বর্ণ, ১০৯টি রৌপ্য এবং ৮৪টি ব্রোঞ্জ পদক জয়ের মাধ্যমে দেশের জন্য গৌরব বয়ে নিয়ে এসেছে। এবছর বাংলাদেশ স্পেশাল অলিম্পিক দলের নেতৃত্ব প্রদান করছেন নুরুল আলম। তিনি ১৫ থেকে ২৫টি পদক জয়ের আশাবাদ ব্যক্ত করেন। এবারের বাংলাদেশ স্পেশাল অলিম্পিক দলে থাকছেন একজন হেড অব ডেলিগেশন, দুইজন অ্যাসিসট্যান্ট হেড অব ডেলিডেগশন, একজন ফিজিও এবং ৩২ জন কোচ।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!