• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিশ্ব মানচিত্রে যুক্ত হচ্ছে আরেকটি নতুন স্বাধীন দেশ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২২, ২০১৯, ১১:০৫ এএম
বিশ্ব মানচিত্রে যুক্ত হচ্ছে আরেকটি নতুন স্বাধীন দেশ

ঢাকা : বুগেনভিলে নামে বিশ্বের মানচিত্রে যোগ হতে যাচ্ছে আরেকটি নতুন স্বাধীন দেশ।  শিগগিরই স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পাবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দ্বীপরাষ্ট্রটি।  

শনিবার (২৩ নভেম্বর) স্বাধীনতার প্রশ্নে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।  আর সেখানে পক্ষে ভোট পড়লে এটি হবে বিশ্বের ১৯৬তম স্বাধীন দেশ।

বুগেনভিলে

বুগেনভিলে নামক এই দ্বীপরাষ্ট্রটির জনসংখ্যা দুই লাখ সাত হাজার। ফরাসি এক অনুসন্ধানকারী ১৮ শতকে এই দ্বীপপুঞ্জটির খোঁজ পান। ১৯ শতকের শেষদিকে এটি জার্মান উপনিবেশে পরিণত হয়। আর এর নাম দেওয়া হয় জার্মা নিউগিনি।  প্রথম বিশ্বযুদ্ধের সময় বুগেনভিলের দখল নেয় অস্ট্রেলিয়া।

অধিকতর স্বায়ত্তশাসন নাকি স্বাধীনতা- শনিবারের গণভোটে সেই সিদ্ধান্তই নেবেন দেশটির জনগণ। পর্যবেক্ষকদের ধারণা, তিন-চতুর্থাংশ ভোটই স্বাধীনতার পক্ষে পড়বে।

বুগেনভিলে

এ দিকে বুগেনভিলের গণভোটের দিকে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্র ও চীন।  সোলোমন দ্বীপপুঞ্জ ও কিরিবাতির পাশাপাশি সম্প্রতি প্রাকৃতিক সম্পদে ভরপুর বুগেনভিলের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক জোরদারে মনোযোগী চীন সরকার। একইভাবে নিজেদের স্বার্থে যুক্তরাষ্ট্রও চেষ্টা করছে বুগেনভিলের সঙ্গে সুসম্পর্ক তৈরি করতে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!