• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্ব মিডিয়ায় বিশেষ গুরুত্ব পাচ্ছে বাংলাদেশের নির্বাচন


নিউজ ডেস্ক ডিসেম্বর ৩০, ২০১৮, ০৫:৩৪ পিএম
বিশ্ব মিডিয়ায় বিশেষ গুরুত্ব পাচ্ছে বাংলাদেশের নির্বাচন

ঢাকা: বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। রোববার (৩০ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে; চলে বিকেল ৪টা পর্যন্ত। দেশের প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এদিকে, বাংলাদেশের এই নির্বাচনের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে বেশ গুরুত্ব সহকারে প্রচার করা হচ্ছে। বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলোতে প্রধান খবর হিসেবে জায়গা পেয়েছে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান তাদের লিড নিউজের শিরোনাম করেছে ‘বাংলাদেশে নির্বাচন : সহিংস প্রচারণার পর ভোটগ্রহণ শুরু’। এতে বলা হয়েছে, বাংলাদেশে গত এক দশকের মধ্যে প্রথম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

বাংলাদেশের নির্বাচন নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় লিড নিউজ করা হয়েছে। শিরোনাম দেওয়া হয়েছে ‘বাংলাদেশের নির্বাচন : ব্যাপক সহিংসতার শঙ্কার মাঝেই ভোটগ্রহণ চলছে’। প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার বাংলাদেশের সংসদ নির্বাচনে ১০ কোটিরও বেশি ভোটার ভোটাধিকার প্রয়োগ করছেন। 'নিয়ন্ত্রণমূলক নির্বাচনী পরিবেশ' নিয়ে মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগের মধ্যেই নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

ঢাকায় ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোট দেওয়ার পর তিনি বলেছেন, ‘আমরা গণতন্ত্রে বিশ্বাস করি এবং জনগণের রায় মেনে নেব।’

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের লিড নিউজ করেছে বাংলাদেশের নির্বাচনকে ঘিরে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। নির্বাচনী সহিংসতায় এ পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর এসেছে। নির্বাচনকে কেন্দ্র করে উচ্চ নিরাপত্তা সতর্কতা নেয়া হয়েছে। দেশজুড়ে প্রায় ৬ লাখ নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশে নির্বাচনে সহিংসতায় এ পর্যন্ত ১০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। চতুর্থবারের মতো ক্ষমতাসীন হওয়ার প্রত্যাশা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচন চলাকালে পুলিশের গুলিতে মারা গেছে ৩ জন আর সংঘর্ষে নিহত হয়েছে ৬ ব্যক্তি।

‘বাংলাদেশে ভোটগ্রহণ শুরু, জয়ের ব্যাপারে আশাবাদী প্রধানমন্ত্রী হাসিনা’ শিরোনামের প্রতিবেদন করেছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সাধারণ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। দুর্নীতির দায়ে কারাবন্দি বিরোধীদলীয় নেত্রীর অনুপস্থিতিতে শেখ হাসিনা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার ব্যাপারে দৃঢ় আশাবাদী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রধান প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে, ব্যাপক সংঘর্ষের মধ্যে বাংলাদেশে ভোটগ্রহণ শুরু, নিশ্চিত জয়ের ব্যাপারে দৃঢ় আশাবাদী শেখ হাসিনা।

এ ছাড়া মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, পাকিস্তানের দৈনিক ডন, তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সি, ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্টসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমের প্রধান খবরে বাংলাদেশের চলমান নির্বাচনের খবর গুরুত্বের সঙ্গে প্রচার করা হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!