• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিশ্ব মুসলিম নেতাদের দাপুটে কন্যারা


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৮, ২০১৯, ০৮:০০ এএম
বিশ্ব মুসলিম নেতাদের দাপুটে কন্যারা

ঢাকা : বর্তমান বিশ্বে বেশকিছু মুসলিম নেতার ভূমিকা প্রশংসনীয়। পৃথিবীর বিভিন্ন প্রান্তে অবহেলিত ও নির্যাতিত মুসলিমদের মুক্তির জন্য তারা বেশ সোচ্চার। স্থানীয় রাজনীতিতেও যারা ক্ষমতাধর। এমন কিছু রাজনীতিকের ছেলেদের চেয়ে আদরের কন্যরাই আলোচিত। স্থানীয় রাজনীতিতে তাদের প্রভাব বেশ।

এমন কিছু কন্যাদের নিয়ে আমাদের আজকের আয়োজন। চলুন জেনে নেয়া যাক ক্ষমতাধর মুসলিম নেতাদের দাপুটে কন্যা কারা…

নুরুল ইজ্জাহ আনোয়ার, মালয়েশিয়া : মালয়েশিয়ার ভাবি প্রধানমন্ত্রী ও প্রখ্যাত রাজনীতিক আনোয়ার ইব্রাহীমের আদরের কন্যা নুরুল ইজ্জাহ আনোয়ার। বিশ্বের মুসলিম নেতাদের মেয়েদের মধ্যে তিনিই সম্ভবত সফল এক নেত্রী। আনোয়ার ইব্রাহীম দীর্ঘদিন জেলে থাকাবস্থায় বাবার রাজনৈতিক দল পিপল জাস্টিস পার্টিকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। এমন কি দলকে ক্ষমতায়ও বসিয়েছেন।

নুরুল ইজ্জাহ ১৯৮০ সালের নভেম্বরে রাজধানী কুয়ালালামপুরে জন্ম গ্রহণ করেন। দীর্ঘদিন তিনি পিপল জাস্টিস পার্টির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়ীত্ব পালন করেন। গত ডিসেম্বরে সবাইকে অবাক করে পদ থেকে সরে দাঁড়ান।

মরিয়ম নওয়াজ, পাকিস্তান : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ। মূলত পরিবারের দাতব্য প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত তিনি। ২০১৩ সালে তার বাবার সফল পুনঃনির্বাচনের প্রচারাভিযান পরিচালনায় বিশেষ ভূমিকা রেখেছেন। তিনি এখন তার ডানপন্থী দল পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) জন্য কাজ করছেন।

তুরস্কের আদরের কন্যা সুমেয়ি : বর্তমান বিশ্ব রাজনীতিতে প্রভাবশালী নেতা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান। তার কনিষ্ঠ্য কন্যা সুমেয়ি এরদোগান। অত্যন্ত আদরের হিসেবে সবার কাছে পরিচিত। তার স্বামী ব্যবসায়ী ও বিজ্ঞানী। বিবিসির তুর্কি প্রতিনিধি আরেম কোকের জানান, ‘তার বাবা তাকে (সুমেয়ি) আদর করে ‘মায় গেজেল’ বলে ডাকেন। অত্যন্ত সুন্দর এবং দামি কোনো মানুষকে তুর্কিরা এ নামে ডেকে থাকেন।’

সুমেয়ি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে পলিটিক্যাল সায়েন্সে পড়াশুনা করেছেন। জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) ক্ষমতাসীন হওয়ার পর থেকে তিনি তার বাবার একজন উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। অসংখ্যবার কূটনৈতিক ভ্রমণে বাবার সফরসঙ্গী হয়েছেন। বর্তমানে তুর্কি নারী অধিকার অ্যাডভোকেসি গ্রুপের সঙ্গে জড়িত। এছাড়াও সুমেয়ি তার বাবার প্রচারণার কাজ ও তার সরকারের একজন স্পষ্ট সমর্থক হিসেবে কাজ করে যাচ্ছেন।

সুমাইয়া ঘানুশী, তিউনিশিয়া, সুমায়া ঘানুশী বামে থেকে প্রথম : আরব বসন্তের সুতিকাগার তিননিশিয়ার প্রখ্যাত ধর্মীয় নেতা ও আন নাহদা পার্টির প্রধান রশিদ ঘানুসির মেয়ে সুমাইয়া ঘানুশী। যাকে রশিদ ঘানুশীর উত্তম উত্তসূরী হিসেবে ভাবা হয়। ২০১০ সালে প্রেসিডেন্ট বেন আলীর পতন আন্দোলনে সামনে থেকে নেতৃত্বদানকারীদের একজন সুমাইয়া।

সুমাইয়া ঘানুশী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার কলামিস্ট। সাংবাদিকতার পাশাপাশি তিনি সংগঠকও বটে। জানা যায়, রশিদ ঘানুশীর বিভিন্ন গবেষণা ও সাংগাঠনিক কাজেও পরামর্শ দেন সুমাইয়া।

ওজোদা রাহমান, তাজিকিস্তান : ওজোদা (৩৯) তাজিকিস্তানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট এমোমলি রাহমানের কন্যা। আইন বিষয়ে ডিগ্রি রয়েছে ওজোদা রাহমানের। ২০০৯ সালে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত তিনি কূটনীতিক হিসেবে কর্মজীবন শুরু করেন।

২০১৬ সালে তার বাবা তাকে দেশটির প্রেসিডেন্টশিয়াল প্রশাসনের প্রধান হিসেবে নিয়োগ দেন। এছাড়াও, তিনি সিনেটের একটি আসনেও জয়ী হন। ওজোদা তাজিকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম ডেপুটি চেয়ারম্যান জামোলিদ্দিনকে বিয়ে করেন এবং এই দম্পতির ঘরে পাঁচজন সন্তান রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!