• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিশ্বকাপে হিটম্যানের টানা দ্বিতীয় সেঞ্চুরি


ক্রীড়া প্রতিবেদক জুন ১৬, ২০১৯, ০৫:৪১ পিএম
বিশ্বকাপে হিটম্যানের টানা দ্বিতীয় সেঞ্চুরি

ছবি টুইটার থেকে নেওয়া

ঢাকা: দ্বাদশ বিশ্বকাপের ২২তম ম্যাচে ম্যাচে মুখোমুখি হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বি ভারত ও পাকিস্তান। হাইভোল্টেজ এই ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে দারুন সূচনা করেছে টিম ইন্ডিয়া। লোকেশ রাহুল ফিফটি মেরে ফিরলেও ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি তুলে নিয়েছেন রোহিত শর্মা।

মাত্র ৮৫ বলে ৯টি চার আর ৩টি ছক্কায় সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের হিটম্যান' খ্যাত বিধ্বংসী এই ব্যাটসম্যান। চলতি বিশ্বকাপে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের প্রথম ম্যাচে অপরাজিত ১২২ রান করেছিলেন রোহিত।

রোববার (১৬ জুন) ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে টস নামের ভাগ্য পরীক্ষায় জিতেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। বৃষ্টির চোখ রাঙানিতে উইকেট ও আবহাওয়ার কথা চিন্তা করে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

ব্যাট করতে নেমে শুরুটা সতর্কভাবে করলেও সময় বাড়ার সাথে সাথে ব্যাটিংয়ে ধার বাড়িয়ে দিয়েছেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। মোহাম্মদ আমির তার গতি দিয়ে চেপে ধরার চেষ্টায় সফল হলেও উইকেট নিতে পারেননি। ফলে দুই ওপেনারই তুলে নেন ফিফটি। বিধ্বংসী মেজাজে থাকা রোহিত মাত্র ৩৪ বলে ৬ চার ২ ছক্কায় হাফ সেঞ্চুরি তুলে নেন। ভারতের পরের ফিফটি হয় আরও কম সময়ে; মাত্র ৪৫ বলে। রোহিতের চেয়ে একটু ধীরে খেলে ৬৯ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন লোকেশ রাহুল।

২৪তম ওভারের ৫ম বলে ভারতের ওপেনিং জুটি ভেঙে দেন ওয়াহাব রিয়াজ। বাবর আজমের হাতে ধরা পড়ে বিদায় নেয়ার আগে রোহিতের সাথে ১৩৬ রানের জুটি গড়েন লোকেশ রাহুল। তিনি করেন ৭৮ বলে ৫৭ রান।  

১৯ ওভারেই স্কোর বোর্ডে শত রান জমা করেন শর্মা ও লোকেশ। এই প্রতিবেদন লেখার সময় ১ উইকেটে ১৫৭ রান সংগ্রহ করেছে ভারতক। রোহিত শর্মা এবং ৯১ এবং বিরাট কোহলি ৪ রান নিয়ে ব্যাট করছেন।

সুপার ব্লকবাস্টার ভারত বনাম পাকিস্তান ম্যাচ ঘিরে টানটান উত্তেজনা গোটা বিশ্বের ক্রিকেট ভক্তদের মধ্যে। স্বাভাবিকভাবেই নীল আর সবুজ রঙে ছেয়ে গেছে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামের প্রতিটি কোণা। তবে এই ম্যাচ আদতেও খেলা হবে কি না তা নিয়েই তৈরি হয়েছে সংশয়। সৌজন্যে সেই বৃষ্টি।

ম্যানচেস্টারের আবহাওয়া রিপোর্ট অনুযায়ী স্থানীয় সময় সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) ম্যাচ শুরু হতে তেমন কোনও সমস্যা না হলেও বিকেল ও সন্ধ্যা বেলার দিকে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। এছাড়াও বাকি সময় ম্যাচ চলাকালীন হালকা বৃষ্টি হতে পারে।

ফলে ওল্ড ট্রাফোর্ডে আজকের ম্যাচ ঘিরে ডার্কওয়ার্থ-লুইসের সম্ভাবনা প্রবল। সে ক্ষেত্রে টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মত বিশেষজ্ঞদের। এর আগে এই বিশ্বকাপেই রেকর্ড সংখ্যক চারটি ম্যাচে বল গড়াতে পারেনি বৃষ্টির জন্য। ফলে এক এক করে পয়েন্ট ভাগ করে দেওয়া হয় দলগুলোর মধ্যে।

এই সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। চলতি বিশ্বকাপে এখন অব্দি অপরাজিত বিরাট কোহলিরা। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার কাছে হেরে চাপে পাকিস্তান।

বিশ্বকাপের ইতিহাস মোট ৬বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। যে পরিসংখ্যান সরফরাজ আহমেদদের জন্য শুধুই হতাশার। কারণ সেই ছয়বারই জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত।

অবশ্য দুই দলের ওয়ানডে পরিসংখ্যানে এগিয়ে পাকিস্তান। পাকিস্তান-ভারত মুখোমুখি হয়েছে ১৩১টি ওয়ানডেতে। যেখানে ভারতের ৫৪টির বিপরীতে পাকিস্তানের জয় ৭৩ ম্যাচে। পরিত্যাক্ত ৪টি ম্যাচ।

এদিন একাদশে এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ভারত। ইনজুরির কারণে বিশ্বকাপই শেষ হয়ে গেছে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানের। তার পরিবর্তে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন বিজয় শঙ্কর। ফলে লোকেশ রাহুল ইনিংস ওপেন করতে নেমেছেন রোহিত শর্মার সঙ্গে। অন্যদিকে পাকিস্তান একাদশে লেগ স্পিনার শাদাব খানের সঙ্গে দলে ফেরানো হয়েছে অলরাউন্ডার ইমাদ ওয়াসিমকে। বাদ দেয়া হয়েছে শাহিন শাহ আফ্রিদি এবং আসিফ আলিকে।

ভারতীয় একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, ইয়ুজবেন্দ্র চাহাল এবং জসপ্রিত বুমরাহ।

পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক), ইমাম-উল হক, ফাখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, হাসান আলি এবং মোহাম্মদ আমির।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!